রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাশিয়াকে সমর্থন দিলো চীন

আপডেট : ২৪ জুন ২০২২, ১৪:৪৩

চীনের উদ্যোগে শুরু হয়েছে ব্রিকস সম্মেলন। সেখানে রাশিয়ার পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নতুন বাণিজ্যের রাস্তা তৈরি করতে চেয়েছেন তিনি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং সাউথ আফ্রিকাকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস। বৃহস্পতিবার (২৩ জুন) চীনে এই দেশগুলোর সম্মেলন বার্ষিক শুরু হয়েছে। সেখানে ভিডিওর মাধ্যমে বক্তৃতা দিয়েছেন পুতিন। পশ্চিমা দেশগুলোকে এক হাত নিয়ে পুতিন ব্রিকস দেশগুলোর কাছে রাশিয়ার পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

চীন প্রথম থেকেই রাশিয়ার পাশে দাঁড়িয়েছে। ব্রিকস সম্মেলনে রাশিয়াকে কার্যত সমর্থন জানিয়েছে চীন। চীনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং বলেছেন, যে কায়দায় পশ্চিম নিষেধাজ্ঞা জারি করছে, তা মেনে নেওয়া যায় না। নিজেদের স্বার্থে নিষেধাজ্ঞার অস্ত্রটিকে তারা ব্যবহার করছে বলে শিয়ের অভিযোগ। এর ফলে ঠান্ডাযুদ্ধের আবহাওয়া তৈরি হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। এই পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতিকে পুনরুদ্ধার করা কঠিন কাজ বলে মনে করেন চীনের প্রধান।

ব্রিকস বাণিজ্যে সবচেয়ে বেশি ব্যয় করে চীন। বছরে ২৭ দশমিক পাঁচ ট্রিলিয়ন ডলারের বাণিজ্য করে ব্রিকস রাষ্ট্রগুলি। এর ৭০ শতাংশই করে চীন।

রাশিয়া এবং চীনের এই আহ্বানের পর ব্রিকসের বাকি দেশগুলি কী পদক্ষেপ নেয়, সে দিকেই তাকিয়ে বিশেষজ্ঞরা। ভারতের অবস্থান নিয়েও বিভিন্ন মহলে আলোচনা চলছে। ভারত এখনো পর্যন্ত কূটনৈতিকভাবে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলির মধ্যে একটি ভারসাম্য রাখার চেষ্টা করছে। কিন্তু ব্রিকসে যেভাবে রাশিয়া এবং চীন সরাসরি বিকল্প পথের ডাক দিয়েছে, তাতে ভারতকে এবার স্পষ্ট অবস্থান নিতে হতে পারে বলে মনে করছেন কোনো কোনো বিশেষজ্ঞ।

ইত্তেফাক/টিআর