বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনকে মোকাবিলায় প্যাসিফিক গ্রুপ গঠন যুক্তরাষ্ট্রসহ পাঁচ দেশের

আপডেট : ২৬ জুন ২০২২, ০০:৩৭

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোর সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে একটি অনানুষ্ঠানিক গ্রুপ গঠন করেছে। শুক্রবার হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়, বিদেশি বিনিয়োগের জন্য মুখিয়ে থাকা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্রগুলোর সঙ্গে অর্থনৈতিক, সামরিক এবং নিরাপত্তা সংযোগ বাড়ানোর চেষ্টা চালাচ্ছে চীন। এর পরিপ্রেক্ষিতে বাইডেন প্রশাসন ইন্দো-প্যাসিফিকের জন্য আরো সম্পদ জোগান দেওয়ার ঘোষণা দিয়েছে।

পার্টনারস ইন দ্য ব্লু প্যাসিফিক (পিবিপি) নামের এই গ্রুপ প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিকতাকে সমর্থন করতে এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ ও বাকি বিশ্বের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার চেষ্টা করবে। 

হোয়াইট হাউজে ইন্দো-প্যাসিফিক সমন্বয়কারী কুর্ট ক্যাম্পবেল বলেন, আরো উচ্চপর্যায়ের মার্কিন কর্মকর্তারা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলো সফর করবেন। কারণ, ওয়াশিংটন কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলে চীনকে মোকাবিলা করার জন্য তার তৎপরতা বাড়াচ্ছে। তিনি আরো বলেন, অতীতে কম মনোযোগ পাওয়া প্যাসিফিক অঞ্চলে আরো কূটনৈতিক সুবিধা ও যোগাযোগ বাড়ানোর প্রয়োজন দেখা দিয়েছে।

ইত্তেফাক/ইআ