শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিদ্যালয়ের খেলার মাঠে ৩ বছর ধরে জলাবদ্ধতা!  

আপডেট : ২৬ জুন ২০২২, ১৪:২৫

একটু বৃষ্টি হলেই বিদ্যালয়ের মাঠে পানি জমে যায়। মাঠটি রাস্তা থেকে প্রায় এক ফুট নিচু। ড্রেন না থাকায় জমে থাকা পানি সরানোও যাচ্ছে না। প্রায় তিন বছর ধরে গড়বাড়ী এম এ রশিদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হচ্ছেন। শিক্ষার্থীদের অভিযোগ, নিচু মাঠ ও ভেতরে ড্রেন না থাকার কারণে বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়।   

গড়বাড়ী এম এ রশিদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষাথীর সংখ্যা তিন শতাধিক এবং পাশের গড়বাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাথীর সংখ্যা প্রায় ৩০০। বিদ্যালয় দুটিতে মাঠের পানি জমে থাকায় শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছেন। মাঠে প্রতিদিনের সমাবেশ খেলাধুলা থেকেও শিক্ষার্থীরা বঞ্চিত। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিদ্যালয় দুটির পুরো মাঠ পানিতে ভরে আছে। ছাত্র ছাত্রীরাও পানি পার হয়ে বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করেন। দীর্ঘ দিন মাঠে পানি জমে থাকায় মাঠের লতাপাতা, মাটি পচে গিয়ে দুর্গন্ধ বের হচ্ছে। এতে বিদ্যালয়ে স্বাভাবিক চলাফেরা ও পাঠদান ব্যাহত হচ্ছে।

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী হাসান মাহমুদ, সজল মিয়া, কানিজ ফাতেমা, খাদিজা আক্তারসহ অনেকেই বলেন, দীর্ঘ দিন আমাদের বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকায় আমরা খেলাধুলাসহ স্বাভাবিক হাঁটাচলাও করতে পারি না। বিদ্যালয়ে এসে সারাক্ষণ শ্রেণিকক্ষেই বন্দি হয়ে থাকতে হয়।  
প্রাথমিক বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক বলেন, দীর্ঘ দিন ধরে বিদ্যালয়ের মাঠের বেহাল দশা। খেলাধুলা, শরীর চর্চা  করা যাচ্ছে না।  

স্থানীয় বাসিন্দা মাহাববু ও সাখাওয়াত জানান, বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাচ্ছে।

গড়বাড়ী এম এ রশিদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আলতাফ হোসেন বলেন, ‘বিদ্যালয়ের মাঠের বিষয়টি ম্যানেজিং কমিটির সভাপতিকে জানিয়েছি। এটি বর্তমানে আমাদের একটি বড় সমস্যা।’

শিবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আলতাফ হোসেন বলেন, ‘বিদ্যালয়ের মাঠে বৃষ্ঠির পানি জমে না থাকার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’ 

শিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ম্যানেজিং কমিটির সভাপতি হারুনুর রশীদ খান বলেন, ‘এ ব্যাপারে আমি অবগত আছি। বিদ্যালয়ের মাঠটি মাটি দিয়ে ভরাট করে দেবো।’

ইত্তেফাক/মাহি