শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সেন্ট লুসিয়া টেস্ট

ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ

আপডেট : ২৭ জুন ২০২২, ০৪:৪০

বলা হয়ে থাকে, ক্রিকেট গোল বলের খেলা। তাই ফল নিয়ে আগে থেকে কিছু বলা যায় না। কিন্তু সেন্ট লুসিয়া টেস্টের ফল এরই মধ্যে বলে দেওয়া যায়। ম্যাচের তিন দিন শেষ হয়েছে। পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। রয়েছে ইনিংস পরাজয়ের শঙ্কাও।

ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ১৭৪ রানের লিড পারি দিতে নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত বাংলাদেশের স্কোর ৬ উইকেট হারিয়ে ১৩২ রান। ১৬ রানে অপরাজিত নুরুল হাসান সোহান ও শূন্যরানে মেহেদী হাসান মিরাজ। এই দুই জনই স্বীকৃত শেষ ব্যাটার। ক্যারিবিয়ানদের থেকে এখনো ৪২ রানে পিছিয়ে টাইগাররা। ইনিংস পরাজয় এড়াতে হলে এই রান করতেই হবে। আগামীকাল চতুর্থ দিন সম্ভবত তারা এ কাজটিই করার চেষ্টা করবেন। তবে এই টেস্টে হার এড়ানো কোনোভাবেই সম্ভব নয়।

আজ নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩২ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। একে একে বিদায় নেন তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয় ও এনামুল হক বিজয়। তিন জনকেই ফেরান কেমার রোচ। স্কোরবোর্ডে আর ২৫ রান যোগ করতেই ফিরে যান লিটন দাসও। ১৯ রান করে সিলসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। এরপর অধিনায়ক সাকিব আল হাসানকে জুটি গড়ে তোলার চেষ্টা করেন নাজমুল হোসেন শান্ত। দু'জনকে বেশ সাবলিলও মনে হচ্ছিল। কিন্তু সেটাও বেশিক্ষণ টিকলো না। দলীয় ১০৪ রানের সময় বিদায় নেন শান্ত। আলজারি জোসেফের বলে কটবিহাইন্ডের শিকার হওয়ার আগে করেন ৯১ বল মোকাবিলায় ৪২ রান। আরও একটি সুন্দর ইনিংসের অপমৃত্যু ঘটালেন, বড় করতে পারলেন না। এর মধ্য দিয়ে ভাঙে ৪৭ রানের জুটি। কিছুক্ষণ পর একই পথ ধরেন সাকিবও। দায়িত্ব নিয়ে পারলেন না টিকে থাকতে। ১৬ রান করেই জোসেফের বলে বিদায় নেন।

ইত্তেফাক/টিএ