সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তুরস্কে প্রাইড মার্চ আটকাতে গ্রেপ্তার ২০০

আপডেট : ২৭ জুন ২০২২, ১৮:৪৩

তুরস্কের রাস্তায় প্রাইড মার্চে নেমেছিলেন এলজিবিটিকিউ কর্মীরা। পুলিশ মিছিল আটকাতে লাঠিচার্জ করে। ২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ।গোটা বিশ্বে ২০ থেকে ২৬ জুনের মধ্যে প্রাইড মার্চের আয়োজন করা হয়। সমকামী আন্দোলনের কর্মীরা এই মার্চের আয়োজন করে থাকেন। 

তুরস্কে সমকামিতা নিষিদ্ধ। সেখানে প্রাইড মার্চেরও অনুমতি দেয় না প্রশাসন। তা সত্ত্বেও হাজার হাজার কর্মী রাস্তায় নেমেছিলেন। ইস্তাম্বুলে তারা মিছিল বার করেছিলেন। মিছিলকারীরা জানিয়েছেন, তাদের সমর্থনে দুই পাশের বাড়ি থেকে থালা বাজিয়ে তাদের স্বাগত জানানো হয়েছে। কিন্তু পুলিশ মিছিল এগোতে দিতে চায়নি। 

বস্তুত, মিছিল আটকানোর জন্য ওই এলাকার সমস্ত গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছিল। যানবাহন যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু তারপরেও প্রাইড মার্চে অংশগ্রহণকারীরা ঘটনাস্থলে পৌঁছে যান। পুলিশ জানিয়েছে, ওই মিছিল এগোতে দিলে আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে ব্যাঘাত ঘটতো। স্থানীয় মানুষ হামলা চালাতে পারতো। সে কারণেই মিছিল এগোতে দেওয়া হয়নি। যাদের আটক করা হয়েছে, তাদের মধ্যে সংবাদসংস্থা এএফপি-র এক ফটোগ্রাফারও আছেন। 

বস্তুত, সাংবাদিকদের ক্লাবের তরফে জানানো হয়েছে, আরও বেশ কিছু সাংবাদিক আটক হয়েছেন। তাদের মারা হয়েছে বলেও অভিযোগ। ২০১৫ সাল থেকে তুরস্কে প্রাইড ওয়াকের উপর নিষেধাজ্ঞা আছে। তবে প্রতিবছরই কিছু মানুষ জড়ো হন। কিন্তু এবার পুলিশের সংখ্যা ছিল আগের চেয়ে অনেক বেশি।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

গ্রিস থেকে ফ্রান্সে যাওয়ার পথে বাংলাদেশি অভিবাসীর মৃত্যু

ভূমধ্যসাগরে আবারও তুরস্কের অনুসন্ধানকারী জাহাজ

রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এর্দোয়ান

কেন বারবার দ্বন্দ্বে গ্রিস-তুরস্ক

এ সম্পর্কিত আরও পড়ুন

২৪ বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি তুরস্কে

আফগান অভিবাসীদের কাবুলে ফেরত পাঠাচ্ছে তুরস্ক 

পুতিন-এরদোয়ান সম্পর্ক কীভাবে ঘনিষ্ঠ হলো ?

সিরিয়া নিয়ে রাশিয়া-ইরানের সাহায্য চায় তুরস্ক