শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মালদ্বীপে অর্থনৈতিক কূটনীতি সপ্তাহে বাংলাদেশি পণ্য প্রদর্শন 

আপডেট : ২৮ জুন ২০২২, ১৭:২১

মালদ্বীপে প্রথমবারের মত বাংলাদেশি পণ্য প্রদর্শন হয়েছে। সোমবার মালদ্বীপের মালেতে একটি হল রুমে আয়োজিত এই পণ্য প্রদর্শনের উদ্যোক্তা ছিল বাংলাদেশ হাইকমিশন। 

‘অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ-২২’ শিরোনামে আয়োজিত এই পণ্য প্রদর্শনে নিত্য প্রয়োজনীয় খাবার, ওষুধ সামগ্রী, এগ্রোফুড, হিমায়িত পণ্যসহ বাংলাদেশি প্রায় ৩৫০টি পণ্য প্রদর্শন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহামেদ ইয়াদ হামিদ। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, উচ্চপর্যায়ের ব্যবসায়ী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। আরও উপস্থিত ছিলেন, মালদ্বীপে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীবৃন্দ, ডক্টর’স প্রতিনিধিবৃন্দসহ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। 

অনুষ্ঠানে হাই কমিশনের প্রথম সচিব সোহেল পারভেজ মালদ্বীপে বাংলাদেশের বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের প্রসার সংক্রান্ত একটি গবেষণাপত্র উপস্থাপন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের আন্তর্জাতিক মানের বিভিন্ন পণ্য নিয়ে নির্মিত একটি বিশেষ ভিডিও প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহামেদ ইয়াদ হামিদ বলেন, ‘এই পণ্য প্রদর্শন বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কথা উল্লেখ করে বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। মালদ্বীপ আমদানি নির্ভর দেশ হওয়ায় তিনি সকল মালদ্বীভিয়ান ও প্রবাসী ব্যবসায়ীবৃন্দকে বাংলাদেশ হতে মালদ্বীপে উন্নতমানের পণ্য আমদানি এবং বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। 

পাশাপাশি মালদ্বীপে বাংলাদেশী শিল্পপতি ও ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহ্বান জানান। মালদ্বীপে বাংলাদেশিদের বিনিয়োগ করতে ওই দেশের সরকার সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করেছে।

ইত্তেফাক/এএএম