মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড ১ জুলাই

আপডেট : ২৮ জুন ২০২২, ১৯:৪৩

'গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ' এ স্লোগানকে ধারণ করে আগামী শুক্রবার (১ জুলাই) ৮ম বারের মতো জাতীয় গণিত অলিম্পিয়াড আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (জেইউএসসি)।

মঙ্গলবার (২৮ জুন) বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের অফিস সম্পাদক ও অলিম্পিয়াডের আহ্বায়ক শাকিল ইসলাম এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শাকিল ইসলাম বলেন, আগামী শুক্রবার বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা ও বেলা ১১টায় দুইটি শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এক ঘণ্টাব্যাপী এ পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ২০টি বহুনির্বাচনী প্রশ্ন (নিজ পাঠ্যক্রম) এবং ছয়টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহুনির্বাচনী প্রশ্নোত্তরের মান এক এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান পাঁচ, মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে।

মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে পাঁচজন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। এছাড়া প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট দেওয়া হবে।

উল্লেখ্য, ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় জাবি সায়েন্স ক্লাব। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় উল্লেখযোগ্য অবদান রেখেছে সংগঠনটি। প্রতিবছর একটি বিজ্ঞান সাময়িকী, একটি বিজ্ঞান মেলা, বৃক্ষরোপণ কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ ও সায়েন্টিফিক কর্মশালার আয়োজন করে আসছে সংগঠনটি।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

উপাচার্য প্যানেল নির্বাচন: জাবিতে গণতান্ত্রিক পরিবেশ ফিরবে

জাবিতে ভর্তিচ্ছু সেজে মোবাইল চুরি, শিক্ষার্থীদের হাতে ধরা

জাবির ভর্তি পরীক্ষা: ছিনতাইকারী চক্রের সদস্য আটক

জাবির ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

এ সম্পর্কিত আরও পড়ুন

জাবি উপাচার্য ও গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: আবাসিক ভবনে থাকেন না উপাচার্য, কোষাধ্যক্ষসহ হল প্রাধ্যক্ষরা!

বন্যার্তদের পাশে দাঁড়াতে জাবিতে ‘আর্ট ফর লাইফ’

জাবিতে মুক্তিযোদ্ধা শিক্ষকের ‘চাকরির মেয়াদবৃদ্ধি বাতিলের চেষ্টা’