বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

 ৮ ট্রলারসহ ১৩৫ ভারতীয় জেলে আটক 

আপডেট : ২৯ জুন ২০২২, ১৫:৩১

বঙ্গোপসাগর সংলগ্ন বাংলাদেশের জলসীমায় অবৈধভাবে মাছ ধরার সময় ৮টি ট্রলারসহ ১৩৫ জন ভারতীয় জেলেকে আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী।

মঙ্গলবার (২৮ জুন) মাছ ধরা নিষিদ্ধ সময়ে বঙ্গোপসাগর সংলগ্ন মোংলা বন্দর চ্যানেলের ফেয়ারওয়ে এলাকা থেকে বিপুল পরিমাণ সামুদ্রিক মাছসহ তাদেরকে আটক হয়।

আটক ভারতীয় জেলেরা জানান, আমরা সাগরে মাছ ধরছিলাম। এ সময় বাংলাদেশ নৌবাহিনী আমাদের আটক করেছে। আমরা ভুল করে এ দেশে ঢুকে পড়েছি। আমরা অপরাধ করেছি।

মোংলার জেলে ও মাহাজনরা জানান, মাছের প্রজনন বৃদ্ধির লক্ষে বাংলাদেশ সরকার ২ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত বঙ্গোপসাগরে মাছ ধরা নিষিদ্ধ করেছেন। এই সুযোগে ভারতীয় জেলেরা অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে বাংলাদেশ জলসীমায় প্রবেশ করে মাছ ধরে নিয়ে যাচ্ছে। অথচ আমরা দেশের আইন মেনে মাছ ধরা থেকে বিরত আছি।

ভারতীয় ট্রলার।

মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম জানান, জব্দকৃত ভারতীয় ৮টি ট্রলারের মধ্যে চারটি ট্রলার ও ট্রলারে থাকা জেলেদেরকে মৎস্য বিভাগের উপস্থিতিতে মঙ্গলবার রাতে মোংলা থানায় হস্তান্তর করা হয়েছে। বাকী চারটি ট্রলার নৌবাহিনীর ঘাটিতে না পৌঁছানোয় এখনও হস্তান্তর করা হয়নি। বুধবার বিকেলে তাদের মোংলাতে পৌঁছানোর কথা রয়েছে। পরে মোংলা থানায় হস্তান্তর করবে নৌবাহিনী।

মোংলা থানার অফিসার ইনচাজ মো. মনিরুল ইসলাম জানান, আইনি প্রক্রিয়া সম্পন্ন করে জেলেদের আদালতে প্রেরণ করা হবে। 

ইত্তেফাক/এমআর