বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোতে নিতে শেষ পর্যন্ত তুরস্কের সমর্থন

আপডেট : ৩০ জুন ২০২২, ০১:৩০

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সামরিক জোটে যোগ দেওয়ার প্রস্তাবকে অবশেষে সমর্থন দিয়েছে তুরস্ক। প্রথম দিকে ঐ দুই দেশের ন্যাটো জোটে যোগ দেওয়ার বিরোধিতা করেছিল দেশটি। ন্যাটো সামরিক জোটের নিয়ম অনুযায়ী, নতুন কোনো সদস্য নিতে হলে জোটের সবগুলো দেশের সম্মতি থাকতে হয়। ফলে সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটে যোগ দেওয়ার আগ্রহ জানালেও তুরস্কের আপত্তির কারণে তা আটকে গিয়েছিল। খবর বিবিসি, রয়টার্স ও ডয়চেভেলের

তুরস্ক, সুইডেন ও ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীরা একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন, যেখানে তুরস্কের উদ্বেগের বিষয়টি আলোচনা করা হয়েছে। ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছেন, সন্দেহভাজন জঙ্গিদের প্রত্যাবর্তনের বিষয়ে পদক্ষেপ আরো জোরালো করার ব্যাপারে রাজি হয়েছে সুইডেন। সেই সঙ্গে তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর থাকা বিধিনিষেধ তুলে নেওয়ার বিষয়েও সম্মত হয়েছে নরডিক দেশ দুটি। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্তো বলেছেন, তিন দেশ একটি যৌথ স্মারকে স্বাক্ষর করেছে যার মাধ্যমে একে অপরের নিরাপত্তার বিরুদ্ধে হুমকি মোকাবিলায় পূর্ণ সহযোগিতা আরো বাড়ানো হবে। সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, এটা ন্যাটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।  তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ানের দপ্তর বলেছে, সুইডেন ও ফিনল্যান্ডের কাছ থেকে তারা যা চেয়েছে, সেটা পেয়েছে।

  • ন্যাটোর বৈঠকে রাশিয়া ও চীন নিয়ে আলোচনা

মঙ্গলবার থেকে স্পেনের মাদ্রিদে শুরু হয়েছে ন্যাটোর বৈঠক। এবারের বৈঠকে প্রধান আলোচ্য বিষয় রাশিয়া ও চীন। রাশিয়ার ইউক্রেন আক্রমণ এবং সেই পরিপ্রেক্ষিতে ন্যাটো এখন কী ব্যবস্থা নিতে পারে, সেই বিষয়ে বৈঠকে আলোচনা হবে। সেই সঙ্গে চীনকেও সমান গুরুত্ব দেওয়া হচ্ছে। বৈঠকে চীনের ক্রমবর্ধমান আন্তর্জাতিক উচ্চাকাঙ্ক্ষা নিয়েও কথা হবে। ন্যাটোর বৈঠকে জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ডের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। এই দেশগুলি এশিয়া প্যাসিফিকে চীনের সামরিক উপস্হিতি নিয়ে চিন্তিত। বুধবার জাপান ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতাদের নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক করবেন বাইডেন। বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিও ভিডিও ভাষণ দেবেন। ন্যাটোর বৈঠকে জার্মানি জানিয়েছে, নেদারল্যান্ডস এবং জার্মানি ইউক্রেনকে আরো হাউইত্জার পাঠাবে। মোট ছয়টি হাউইত্জার মিসাইল পাঠানো হবে বলে তারা জানিয়ছে। যা আপাতত ইউক্রেনের জন্য যথেষ্ট।

  • নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কারের দাবি

মঙ্গলবার জাতিসংঘে বক্তৃতা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সেখানে রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র বলে দাবি করেন তিনি। সম্প্রতি ইউক্রেনের মলে রাশিয়ার হামলার কথা উল্লেখ করে জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে সরাসরি সন্ত্রাসী বলে আখ্যা দিয়েছেন। জাতিসংঘের কাছে এই ঘটনার তদন্তের দাবি করেছেন জেলেনস্কি। একই সঙ্গে তিনি বলেছেন, এই ঘটনার পর রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে বহিষ্কার করা উচিত। জেলেনস্কির মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দিয়েছে রাশিয়া। জাতিসংঘে রাশিয়ার ডেপুটি রাষ্ট্রদূত বলেছেন, নিরাপত্তা পরিষদ কারো পি আর ক্যাম্পেইনের জায়গা নয়। জেলেনস্কি এখানে এসে সে কাজই করছেন আরো অস্ত্র পাওয়ার জন্য। জাতিসংঘের উচিত এ কাজ বন্ধ করা।

  • ন্যাটো সম্মেলনের ক্যাফেতে ‘রাশিয়ান সালাদ’

মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলনের ক্যাফের খাবারের তালিকায় ‘রাশিয়ান সালাদ’ থাকা নিয়ে হাস্যরস তৈরি হয়েছে। মঙ্গলবার সম্মেলনের ভেন্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্য নেতাদের আগমনের অপেক্ষায় ছিলেন কর্মকর্তা-সাংবাদিকেরা। এ পর্যায়ে তারা সম্মেলন ভেন্যুর ক্যাফের মেনুতে ‘রাশিয়ান সালাদ’ দেখতে পান। স্প্যানিশ ক্যাফেটির মেনুতে ‘রাশিয়ান সালাদ’ থাকার বিষয়টি উপস্থিত সবাইকে বিস্মিত করে। এ নিয়ে হাস্যরসও তৈরি হয়।

ইত্তেফাক/ইআ