শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুর্নীতির অভিযোগে ব্যক্তিকে একাধিক নোটিশ দিতে পারবে দুদক: আপিল বিভাগ

আপডেট : ৩০ জুন ২০২২, ২১:১৩

দুর্নীতির একই বিষয়ে ভিন্ন ভিন্ন ক্ষেত্রে কোন ব্যক্তিকে একাধিক নোটিশ দিতে পারবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ‘দুদক বনাম আশরাফুল হক’ মামলায় এই রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন দুদক কৌসুলি মো. খুরশীদ আলম খান। তিনি বলেন, আপিল বিভাগের এই রায়ের ফলে এখন থেকে একই দুর্নীতির অভিযোগে ভিন্ন ভিন্ন ক্ষেত্রে একাধিক নোটিশ দিতে দুদকের সামনে আর কোন আইনগত বাধা থাকল না। তবে এসব নোটিশ দেওয়ার ক্ষেত্রে দুদককে সতর্কতা অবলম্বন করতে হবে।

এর আগে ২০১৬ সালে আপিল বিভাগ এই মামলায় দেওয়া রায়ে বলেছিলো, দুর্নীতির একই বিষয়ে কোন ব্যক্তিকে একাধিক নোটিশ দেওয়ার সুযোগ নাই। যদি কোন দুদক কর্মকর্তা এ ধরনের নোটিশ দেন তাহলে তার বিরুদ্ধে যথাযথ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে কমিশনকে।

আপিল বিভাগের এই রায় পুন:বিবেচনা চেয়ে ২০২০ সালে রিভিউ পিটিশন দাখিল করে দুদক। বৃহস্পতিবার ওই রিভিউ আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রিভিউ আবেদনটি পর্যবেক্ষণ সহকারে নিষ্পত্তি করে দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন-বিচারপতি মো. বোরহানউদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃঞ্চা দেবনাথ।

প্রসঙ্গত, আশরাফুল হক নামে এক ব্যক্তির সম্পদের হিসাব চেয়ে ২০১০ সালে নোটিশ দেয় দুদক। পরে ওই সম্পদের ডকুমেন্টারি নথি চেয়ে ২০১১ সালে আরেকটি নোটিশ দেওয়া হয়। একই বিষয়ে একাধিক নোটিশ দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই ব্যক্তি। ওই রিটের উপর জারিকৃত রুল খারিজ করে দেয় হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে ওই ব্যক্তি। আপিল বিভাগ একই বিষয়ে একাধিক নোটিশ প্রদানের বিষয়টি বেআইনি ঘোষণা করে ২০১৬ সালে রায় দেয়। চার বছর পর ওই রায় পুন:বিবেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল করে কমিশন। সেই পিটিশন পর্যবেক্ষণ সহকারে নিষ্পত্তি করে দেয়। আদালতে কমিশনের পক্ষে খুরশীদ আলম খান ও আশরাফুলের পক্ষে এসএম শাহজানান শুনানি করেন। 

ইত্তেফাক/এএএম