বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বর্ষায় চর্মরোগ কেন বাড়ে, করণীয় কী

আপডেট : ০১ জুলাই ২০২২, ১৮:০৭

বর্ষাকালে ত্বকের রোগ বেড়ে যায়। বৃষ্টিতে বাতাসে আদ্রতা বেশি হওয়ার কারণে এ সময়ে ত্বকে ছত্রাক বা ফাঙ্গাসজনিত সংক্রমণ বেশি হয়। ত্বক হারায় কোমলতা, হয়ে ওঠে খসখসে। এতে চুলকানি হতে পারে। স্যাঁতসেঁতে আবহাওয়া জীবাণু শক্তিশালী হয়ে ওঠে। তাই  এ সময় চর্মরোগ থেকে রক্ষা পেতে সাবধানতা অবলম্বন করতে হবে।

অ্যাথলেট ফুট: বৃষ্টির দিনগুলোতে অধিকাংশ সময় পা ভেজা থাকলে পায়ের পাতা কিংবা দুই পাতার মাঝখানে চুলকানি বা জ্বালা হতে পারে। এটাকে অ্যাথলেট ফুট বলে এবং এটি একটি ছত্রাকজনিত রোগ। এ সমস্যায় পা ভালোভাবে পরিষ্কার করে শুকনো রাখতে হবে। পাশাপাশি অ্যান্টি ফাংগাল ওষুধ ব্যবহার করতে হবে এবং খোলা জুতা পরতে হবে।

খোসপাঁচড়া ছোঁয়াচে এবং পরিবারের একজনের হলে অন্যরাও আক্রান্ত হতে পারে। এর চুলকানির তীব্রতা ভয়ংকর

টিনিয়াসিস বা দাদ: বর্ষাকালে ঘাড়, পায়ের পাতা, বগলের নিচে গোল চাকার মতো লালচে ক্ষতস্থান সৃষ্টি হতে পারে, এটাকে টিনিয়াসিস বা দাদ বলে। শরীরের নানা ভাঁজে ছত্রাক বা ফাঙ্গাসের কারণে প্রচণ্ড চুলকানির পাশাপাশি কখনো কখনো দীর্ঘমেয়াদি ক্ষত তৈরি হতে পারে। দাদা গলা, মুখ, কুঁচকি, মলদ্বার, বুক ও পিঠে বেশি হয়। এ ক্ষেত্রে পরিষ্কার পোশাক পড়তে হবে। কোনোভাবেই ক্ষতস্থানে কাটাছেঁড়া করা যাবে না।

খোসপাঁচড়া: এটি ছোঁয়াচে এবং পরিবারের একজনের হলে অন্যরাও আক্রান্ত হতে পারে। এর চুলকানির তীব্রতা ভয়ংকর। খোসপাঁচড়া হলে পরিবারের সবারই চিকিৎসা নেওয়া উচিত সুরক্ষার জন্য। সারকোপটিস স্ক্যাবি নামের একধরনের পরজীবী ত্বকের বিভিন্ন স্থানে দানা সৃষ্টি করে। শিশুদের ক্ষেত্রে সময়মতো চিকিৎসা না নিলে কিডনি জটিলতার সৃষ্টি হতে পারে।

সেবোরিক ডারমাটাইটিস: বৃষ্টির দিনগুলোতে এর প্রাদুর্ভাব বেড়ে যায়। এটা অনেকটা তৈলাক্ত ও হলুদাভ। প্রচণ্ড চুলকাতে পারে। যার কারণে চুল পড়া বেড়ে যাওয়া, ত্বকে জ্বালাবোধ ও ফুসকুড়ি দেখা দিতে পারে। মূলত ইস্ট নামে একধরনের ছত্রাক মাথার ত্বক, ভ্রু, মুখমণ্ডল, নাকের দুই পাশ, বুক ও পিঠের মাঝখানে ছোট ছোট দানার সৃষ্টি করে। 

একজিমা ও টিনিয়া ক্যাপিটিস: ত্বকে জ্বালা, ত্বক ফেটে যাওয়া এবং বারবার চুলকানি হওয়া এগুলো একজিমার লক্ষণ। আর টিনিয়া ক্যাপিটিস রোগে মাথার ত্বকে দাদ হয়। তবে এই ছত্রাকজনিত রোগের ফলে ক্ষত স্থান দেখা যেতে পারে ভ্রু, দাড়িতে। 

 স্যাঁতসেঁতে আবহাওয়া জীবাণু শক্তিশালী হয়ে ওঠার কারণে এ সময় চর্মরোগ বেশি হয়

ব্যক্তিগত পরিচ্ছন্নতায় করণীয়

  • বর্ষায় চর্মরোগ থেকে রক্ষা পেতে ব্যক্তিগত পরিচ্ছন্নতা খুব দরকার। প্রতিদিন গোসল করার পাশাপাশি নিয়মিত মুখমণ্ডল পরিষ্কার করতে হবে। ব্যক্তিগত চিরুনি, তোয়ালে, সাবান, বিছানা-বালিশ কারও সঙ্গে ভাগাভাগি করা যাবে না। 
  • পথেঘাটে নোংরা পানি ত্বকে লাগলে বাড়ি ফিরে দ্রুত ধুয়ে ফেলতে হবে। ঘেমে গেলে পোশাক পরিবর্তন করবেন। একই পোশাক কয়েকদিন পরবেন না। আর ত্বক শুষ্ক রাখবেন, বিশেষ করে শরীরের ভাঁজগুলো। 

কিছু ঘরোয়া চিকিৎসা

  • লেবু ও বেকিং সোডা দিয়ে তৈরি পেস্ট চুলকানি হওয়া স্থানে লাগালে চুলকানি কমে। দুই চামচ বেকিং সোডা ও এক চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। প্রতিদিন গোসলের আগে এই পেস্টটি ব্যবহার করলে চুলকানি কমে যাবে। 
  • ত্বকের জন্য দারুণ ভালো উপকার দেয় চন্দন। উন্নত মানের চন্দনের গুঁড়ার প্রলেপ চুলকানির স্থানে লাগিয়ে রাখলে উপকার পাবেন। 
  • নিমে আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল গুণ। ত্বকের যেকোনো চুলকানি কমাতে নিম বেশ উপকারি। নিম পাতা বেটে ত্বকে প্রলেপ লাগাতে পারেন। এতে উপকার পাবেন।
  • ত্বকের ফোলাভাব কমায় নারকেল তেল। এতে ত্বক কোমল হওয়ার পাশাপাশি চুলকানিও কমে। হাতের তালুতে সামান্য নারকেল তেল নিয়ে ভালো করে মিশিয়ে চুলকানির স্থানে লাগালে উপকার পাওয়া যায়। 

 

 

 

 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন