রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শরণখোলায় পাউবোর বেড়ি বাঁধের ওপর ঘর তোলার হিড়িক

আপডেট : ০২ জুলাই ২০২২, ০৫:৪৫

শরণখোলায় নির্মাণাধীন পানি উন্নয়ন বোর্ডের বেড়ি বাঁধের ওপর অবৈধভাবে দোকান এবং বসতঘর তোলা ও বাঁধের জমি দখলে নেওয়ার হিড়িক পড়েছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাঁধের পরিবেশ।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের শরণখোলা ও মোরেলগঞ্জে ৬২ কিলোমিটার বেড়ি বাঁধ নির্মাণের কাজ চলমান রয়েছে। দীর্ঘ পাঁচ বছর ধরে চলা বাঁধ নির্মাণ প্রকল্পের কাজ চলতি বছরের ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। যদিও স্লুইসগেটসহ আরো কিছু কাজ করা এখনো বাকি রয়েছে। সম্প্রতি এক শ্রেণির দখলদার বলেশ্বর তীরে বেড়ি বাঁধের ওপরে অবৈধভাবে দোকান ও বসতঘর নির্মাণ করছে। 

সরেজমিনে দেখা গেছে, উপজেলা সদর রায়েন্দাবাজার, রায়েন্দা ফেরিঘাট সংলগ্ন এলাকা, জিলবুনিয়া, রাজেশ্বর, রায়েন্দাতাফালবাড়ী, চালরায়েন্দা, উত্তর সাউথখালী, দক্ষিণ সাউথখালী, গাবতলা, বগী, শরণখোলা, সোনাতলা, পানিরঘাট, রসুলপুর, উত্তর রাজাপুর, পশ্চিম রাজাপুর, ধানসাগর, বান্ধারহাট, পল্লিমঙ্গলসহ বিভিন্ন জায়গায় মানুষ দোকান ও বসতঘর নির্মাণ করছে। অনেকে ঘর করে ভাড়া দিচ্ছে। অন্যদিকে রায়েন্দা বাজারের উত্তর পাশে এক শ্রেণির দোকানি বাঁধের জমিতে ঘেরাবেড়া দিয়ে জমি দখলে নিচ্ছে। ফলে বাঁধের পাশে লাগানো চারাগাছ বিনষ্ট হচ্ছে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুর-ই আলম সিদ্দিকী বলেন, বাঁধের ওপর ঘর নির্মাণের খবর পেয়ে রায়েন্দা ফেরিঘাট এলাকায় গিয়ে ঘরগুলো দ্রুত অপসারণের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্হা নেওয়া হবে। উপকূলীয় বেড়ি বাঁধ নির্মাণ প্রকল্পের (সিইআইপি) খুলনার নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম বলেন, শরণখোলায় বেড়ি বাঁধে ঘর নির্মাণের খবর তার জানা নেই। এ বিষয়ে খোঁজ নিয়ে দেখবেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী মো. মাসুম বিল্লাহ ইত্তেফাককে বলেন, বর্তমানে শরণখোলায় নির্মাণাধীন বেড়ি বাঁধ দেখার দায়িত্ব সিইআইপি প্রকল্পের। লোকবল সংকটের কারণে তার দপ্তরের পক্ষ থেকে বেড়ি বাঁধে তদারকি করা সম্ভব হচ্ছে না বলে ঐ নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

সিলেটে বন্যার্তদের পাশে প্রবাসীরা

তিস্তায় বন্যা পরিস্থিতির উন্নতি, ত্রাণ বিতরণ

তিস্তার পানি বিপৎসীমার ওপরে, বন্যার আশঙ্কা

বন্যায় সিলেট অঞ্চলের সড়কের বেহাল দশা, চরম দুর্ভোগ

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রামের নিচু এলাকা

ছাতকে প্রায় ৩০০ কিলোমিটার সড়ক বন্যায় ক্ষতিগ্রস্ত

সিলেটে ঘরে ফিরতে পারছে না ১১ হাজার বানভাসি

শ্যামনগরে বেড়িবাঁধ ভেঙে ৯ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২৫ হাজার মানুষ