বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বরগুনার পাথরঘাটায় মাছ শিকার, ট্রলারসহ ৬ জেলে আটক

আপডেট : ০২ জুলাই ২০২২, ১৭:১৪

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে সাগর থেকে মৎস্য আহরণ করায় একটি ট্রলার সহ ৬ জেলেকে আটক ও ২৭৬ কেজি ইলিশ ও সামুদ্রিক মাছ জব্দ করেছে কোস্ট গার্ড বরগুনার পাথরঘাটা স্টেশন। শনিবার (২ জুলাই) সকালে কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. বিএন কে এম সফিউল কিঞ্জল সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার (১ জুলাই) দিবাগত রাতে বরগুনার পাথরঘাটা উপজেলাধীন চরদুয়ানী বাজার সংলগ্ন খালের ব্রিজ এলাকায় অভিযান পরিচালনা করে বাংলাদেশ কোস্ট গার্ড পাথরঘাটা স্টেশন। এসময় ওই এলাকা থেকে এফবি আব্দুল্লাহ নামে একটি ইঞ্জিন চালিত কাঠের ট্রলার সমুদ্র থেকে আহরণ করা ২৭৬ কেজি ইলিশ ও সামুদ্রিক মাছ জব্দসহ ৬ জেলেকে আটক করা হয়। 

পরে পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু'র উপস্থিতিতে জব্দ মাছ নিলামে ১৬ হাজার ৯৫০ টাকায় বিক্রি করা হয়। এছাড়া জব্দ ট্রলার মালিককে উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতিতে ভ্রাম্যমাণ আদালতে নগদ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল জানান, দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তারে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞা বাস্তবায়নে বাংলাদেশ কোস্ট গার্ড দক্ষিণ জোন প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে বিসিজি স্টেশন পাথরঘাটা এ অভিযান পরিচালনা করে।

তিনি আরও জানান, কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় আইন শৃঙ্খলা, জননিরাপত্তা, জলদস্যুতা, বন-দস্যুতা ও ডাকাতি দমন ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণের পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

ইত্তেফাক/জেডএইচডি