শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিলেট বিভাগে বিশুদ্ধ পানি ও গোখাদ্যের তীব্র সংকট

আপডেট : ০৩ জুলাই ২০২২, ০৬:০৫

সিলেট বিভাগে বন্যাকবলিত এলাকাগুলোতে বিশুদ্ধ পানি ও গোখাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুহাম্মদ শেখ সাদি রহমত উল্লাহ জানান, এই বিভাগে সরকারি ব্যবস্থাপনায় দেওয়া ৪৯ হাজার ১১০টি নলকূপ বন্যার পানিতে তলিয়ে যায়। এর মধ্যে সিলেট জেলায় ২০ হাজার ২৩৪টি, সুনামগঞ্জে ২৭ হাজার, হবিগঞ্জে ১ হাজার ৫৯১টি এবং মৌলভীবাজারে ২৮৫টি নলকূপ পানিতে তলিয়ে গেছে। এছাড়া ব্যক্তি পর্যায়ে স্থাপন করা অন্তত ৫০ হাজার নলকূপ বন্যার পানিতে তলিয়ে গেছে। 

তিনি জানান, বিভাগের বন্যাকবলিত এলাকাগুলোতে ২৬ লাখ ৬ হাজার ৪০০ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ১১ লাখ ৭৮ হাজার, সুনামগঞ্জে ১৩ লাখ, হবিগঞ্জে ১ লাখ ১ হাজার এবং মৌলভীবাজারে ৮৫ হাজার। এর বাইরেও ১৩টি মোবাইল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট সরবরাহ করা হয়। এছাড়া বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ খাবার পানি মজুত রাখতে ১২ হাজার ১৫১টি জারিকেন বিতরণ করা হয়।

এদিকে হাওরাঞ্চলে বেঁচে থাকা গবাদি পশু নিয়ে এখন মহা বিপদে আছেন কৃষককুল। দেখা দিয়েছে গোখাদ্যের তীব্র সংকট। বানের পানিতে বহু কৃষকের খড় ভাসিয়ে নিয়ে গেছে। এখন খাবার ও চিকিৎসা না পেলে গরুগুলোকে বিক্রি করতে হবে—এমনটাই জানালেন কৃষকরা। অনেকেই পরিবার পরিজন ও গরু-ছাগল নিয়ে থাকছেন বড় কোনো সড়কে। খাবারের অভাবে গরুগুলো দুর্বল হয়ে পড়েছে। নানা রোগে আক্রান্ত হচ্ছে।

ইত্তেফাক/ইআ