শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দুদক স্বাধীনভাবে কাজ করছে: দুদক কমিশনার

আপডেট : ০৩ জুলাই ২০২২, ২১:৩০

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেছেন, কোন ধরনের খবরদারি ছাড়াই দুদক স্বাধীনভাবে কাজ করছে। দুদক কমিশনার রবিবার (৩ জুলাই) দুপুরে পিরোজপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

স্বাধীনভাবে কাজ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুদককে নিরন্তর সহযোগিতা দিয়ে যাচ্ছেন এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘দুদক এখন একটি প্রভাবমুক্ত স্বাধীন প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। আমাদের কর্মকাণ্ডের জন্য কারো কাছে জবাবদিহি করতে হয় না।’ 

পিরোজপুরের বাইপাস সড়কের দুর্নীতি দমন কমিশনের জেলা কার্যালয়ের উদ্বোধন শেষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে সভায় দুদকের প্রধান কার্যালয়ের পরিচালক শেখ মো. ফানাফিল্যা, পিরোজপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ আলী আজম, প্রেসক্লাব সভাপতি এডভোকেট রেজাউল ইসলাম শামীম, সম্পাদক এস.এম. তানভীর, বাংলাদেশ বেতারের কর্মকর্তা মাহমুদ হোসেন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মনিরুজ্জামান নাসিমসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠান সঞ্চালন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন। অনুষ্ঠানে দুদক কমিশনার বলেন, ‘শুধুমাত্র চাকুরিজীবীরাই দুর্নীতি করে তা সঠিক নয়, বিভিন্ন শ্রেণি ও পেশার কিছু মানুষও দুর্নীতির সাথে জড়িত। দুর্নীতির কারণে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। দুর্নীতি বন্ধ করা সম্ভব হলে আমাদের জিডিপি শতকরা দুভাগ বৃদ্ধি পাবে।’

তিনি আরও বলেন, বর্তমান সরকার টেন্ডার প্রক্রিয়াকে দুর্নীতিমুক্ত করতে ই-টেন্ডারিং ব্যবস্থা চালু করেছে। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘শুধুমাত্র আইন করে দুর্নীতি বন্ধ করা যাবে না।’ এজন্য প্রয়োজন সচেতনতা সৃষ্টি করা। দুদকের ১১টি কৌশলের মধ্যে ৫টি হচ্ছে প্রতিরোধ ও ৬টি হচ্ছে প্রতিকার। সততার উন্মেষ ঘটানোর জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সততা ষ্টোর করা হয়েছে।

দুদকের দায়ের করা মামলাগুলো দীর্ঘ সূত্রিতার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, এসব মামলার দ্রুত বিচার কার্যক্রম সম্পন্ন করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। 

তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে দুদক জিরো টলারেন্সে ব্যবস্থা নিয়েছে। দুদকের কাজের গতি অতীতের চেয়ে অনেক বেড়েছে। আগামীতে আরও বৃদ্ধি পাবে বলেও জানান দুদক কমিশনার।

- বাসস

ইত্তেফাক/জেডএইচডি