মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রকৃতির প্রেরণায় মাধুরীর গয়নার গল্প

আপডেট : ০৪ জুলাই ২০২২, ০১:১৫

ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে মাধুরী সঞ্চিতা স্মৃতির ‘প্লিজেন্টনেস: দি স্টোরি অফ মাধুরী’ শীর্ষক প্রথম একক গয়না প্রদর্শনী। চলবে শুক্রবার পর্যন্ত।

বিভিন্ন গাছের বীজ, মাটি, কাঠ, ঝিনুক, কড়ি, শঙ্খ, মুক্তাসহ প্রাকৃতিক উপাদনের সঙ্গে সোনা, রুপা, লোহা, তামা, পিতল দিয়ে বানানো গয়না নিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনীটি। বীজ সকল সৃষ্টির প্রাণ। বীজ থেকেই নতুন প্রাণের সৃষ্টি। এই বীজ ব্যবহার করে শিল্পী যেন ধাতবে প্রাণ সঞ্চার করতে চান। তাই প্রাণহীন নাগরিক জীবনে যেমন প্রকৃতি প্রাণের সঞ্চার করে তেমনি প্রকৃতিরই আশ্রয়ে বীজের গয়নায় মানুষের মনে প্রেম জাগাতে চান, প্রাণ জাগাতে চান শিল্পী।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্রী মাধুরী সঞ্চিতা স্মৃতি বলেন, প্রকৃতির কাছ থেকেই আমি রঙ, আকৃতি, কম্পোজিশন পাই। একই সবুজ গাছের পাতার বিচিত্র, মাটির বিচিত্র রঙ, পাখির পালকের, আকাশের রঙ, গাছের শিকড়, পাতার শিরার কম্পোজিশন আর সাগর-নদীর স্রোতে পাড়ের আকৃতি; এসবই আমাকে টানে। তাই আমি আমার কাজে প্রাকৃতিক উপাদানকেই বেছে নিয়েছি। পোশাকে তাই প্রাকৃতিক রঙ আর গয়নায় সুতা, কাঠ, মাটি, শঙ্খ, মুক্তা ও সোনা, রুপা, তামার মতো ধাতুর সঙ্গে ব্যবহার করি বিভিন্ন বীজ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

১৯ বছর পূর্তিতে স্বর্ণের আইসক্রিম এনেছে হোটেল সারিনা 

চিত্রে ‘দিগন্তের হাতছানি’

'রাইডার মেলা'র আয়োজন করছে বিডিজবস ডটকম

প্রথমবারের মতো জাপানে দক্ষ ‘কেয়ারগিভার’ পাঠালো ইউএমটিটিআই

এ সম্পর্কিত আরও পড়ুন

অনুভূতির অনুরণন: সংকট উত্তরণের সারথি