মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজে ১২ জনের মৃত্যু

আপডেট : ০৪ জুলাই ২০২২, ২১:৪৫

চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত একটি জাহাজ থেকে এখন পর্যন্ত ১২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে আরও ৩ জনকে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও বেশ কয়েকজন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছেন, হংকং উপকূল থেকে প্রায় ১৬০ নটিক্যাল মাইল অর্থাৎ ২৯৬ কিলোমিটার দক্ষিণ–পূর্ব দিকে ওই জাহাজটি ঘূর্ণিঝড়ের সময় দুই ভাগে ভেঙে যায়। 

দেশটির গুয়াংডং ম্যারিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ সেন্টার সোমবার (৪ জুলাই) বলেছে, ‘৪ জুলাইয়ের বিকেল সাড়ে ৩টার দিকে উদ্ধারকারীরা ১২ জনের মরদেহ উদ্ধার করেছে। জাহাজটি যেখানে ডুবেছিল সেখান থেকে আনুমানিক ৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিম থেকে তাদের উদ্ধার করা হয়। সংশ্লিষ্ট বিভাগ উদ্ধারকৃতদের পরিচয় নিশ্চিতে কাজ করে যাচ্ছে।’

জাহাজটির বিধ্বস্ত হওয়ার বিষয়টি প্রথম নজরে পড়ে হংকং কর্তৃপক্ষের। স্থানীয় সময় সোমবার সকাল ৭টা ২৫ মিনিটে ঘূর্ণিঝড় শাবার উৎপত্তিস্থলের কাছাকাছি জাহাজটির ধ্বংসাবশেষ দেখতে পায়। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো উদ্ধার কাজ শুরু করা যায়নি। কারণ তখনো পরিস্থিতি বেশ কঠিন এবং বিপজ্জনক ছিল। এর আগে, ঘূর্ণিঝড় শাবা দক্ষিণ চীন সাগরের কেন্দ্রস্থলে উৎপত্তি হয়।

এদিকে, দুর্ঘটনার পর স্থানীয় সময় আজ সোমবার সকাল পর্যন্ত ৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনাস্থলে ২৪৬টি নৌ–যান এবং ৪৯৮টি জেলে নৌকা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনে আবারও লকডাউন: আটকা পড়েছে ৮০ হাজার পর্যটক 

তাইওয়ান সরকারের ওয়েবসাইটে চীনের পতাকা লাগালো হ্যাকাররা

চীন ছাড়তে ৬ লাখেরও বেশি নাগরিকের অনুরোধ

দিল্লির আপত্তি, চীনা জাহাজের আসা পিছিয়ে দিলো কলম্বো

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনার কারণে চীনে আটকা ৮০ হাজার পর্যটক

চীন সীমান্তে সামরিক মহড়ায় যাচ্ছে যুক্তরাষ্ট্র-ভারত

তাইওয়ানে শান্তি-স্থিতিশীলতা চান জাপানের প্রধানমন্ত্রী 

পেলোসির তাইওয়ান সফর যেভাবে বাইডেনের জন্য মাথাব্যথার কারণ