মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিউজিল্যান্ড ক্রিকেটে সাম্যের দৃষ্টান্ত

পুরুষদের সমান বেতন পাবেন নারী ক্রিকেটাররা

আপডেট : ০৬ জুলাই ২০২২, ১১:৪৫

ক্রিকেট দুনিয়ায় ঐতিহাসিক এক দৃষ্টান্ত স্থাপন করলো নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে চুক্তিবদ্ধ পুরুষ, নারী ক্রিকেটারদের বেতনে সমতা এনেছে দেশটি। এখন থেকে কেন উইলিয়ামসনদের মতোই সোফি ডিভাইনরা ম্যাচ ফি পাবেন। সব স্তরের ক্রিকেটেই পুরুষ ও নারী ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়া হবে।

নিউজিল্যান্ডের নারী ক্রিকেটারদের জন্য অনন্য এক দিন। এনজেডসি, ক্রিকেটারদের অ্যাসোসিয়েশনের মধ্যে এ বিষয়ে পাঁচ বছরের চুক্তি হয়েছে। ক্রিকেট বিশ্বে প্রথম বার পুরুষ ও নারী ক্রিকেটারদের একই চুক্তির অধীনে আনা হলো।

এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট সংবাদমাধ্যমকে বলেছেন, ‘এটা আমাদের খেলাধুলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ চুক্তি। এর মধ্য দিয়ে এনজেডসি, গুরুত্বপূর্ণ অ্যাসোসিয়েশন ও খেলোয়াড়দের আর আলাদা করা যাবে না। ক্রিকেটকে এগিয়ে নেওয়ার ভিত এর মাধ্যমে তৈরি হলো।’

আগামী ১ আগস্ট থেকে নতুন চুক্তি কার্যকর হবে। নতুন চুক্তি অনুযায়ী প্রতি টেস্টে ম্যাচ ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ২৫০ নিউজিল্যান্ড ডলার। এছাড়া ওয়ানডেতে ৪ হাজার ডলার, টি-২০ তে ২ হাজার ৫০০ ডলার, প্লাঙ্কেট শিল্ডে ১ হাজার ৭৫০ ডলার, ঘরোয়া ওয়ানডেতে ৮০০ ডলার, ঘরোয়া টি-২০ তে ৫৭৫ ডলার ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা। চুক্তি বাস্তবায়নের মাধ্যমে নিউজিল্যান্ডের শীর্ষ পর্যায়ের নারী ক্রিকেটাররা এক বছরে ১ লাখ ৬৩ হাজার ২৪৬ নিউজিল্যান্ড ডলার আয় করতে পারবেন। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৪ লাখ ৯১ হাজার টাকা। চুক্তিভুক্ত নারী ক্রিকেটারের সংখ্যা ৫৪ থেকে বাড়িয়ে ৭২ জন করা হয়েছে।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

এশিয়া কাপের দল ঘোষণা করলো ভারত 

‘ওয়ানডে এখন বিরক্তিকর’

এশিয়া কাপ: দল ঘোষণায় বাড়তি সময় পেল বাংলাদেশ 

৯ বছর পর সিরিজ জিতলো জিম্বাবুয়ে

এ সম্পর্কিত আরও পড়ুন

শুরুতেই হাসান মাহমুদের জোড়া আঘাত

সিরিজ বাঁচানোর ম্যাচে ২৯১ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ 

৪১ বলে ৪১ রান করে ফিরলেন মিরাজ

সাজঘরে ফিরলেন মুশফিক