শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঈদে ফুলের মতো সুন্দর ত্বক  

আপডেট : ০৬ জুলাই ২০২২, ১৭:০২

ঈদের আগে বাড়তি কাজের চাপে ক্লান্তি আসতেই পারে। তাই ঈদের আগে থেকেই দরকার ত্বকের যত্ন। তাহলে ঈদের দিন সতেজ ও সুন্দর দেখাবে। এমনিতেই বর্ষায় ত্বকের সমস্যা বেড়ে যায়। এ সময়টাতে নিস্তেজ ও প্রাণহীন ত্বকে ব্রণ, অ্যালার্জির মতো সমস্যা লেগেই থাকে। কিন্তু বৃষ্টি এমন দিনে আসছে ঈদে ত্বকের সমস্যার সমাধানও দিয়ে রেখেছে খোদ বর্ষাই! 

প্রকৃতি বর্ষাকালকে দুহাত উজার করে দিয়েছে। অসংখ্য ফুলে ফুলে শোভিত বর্ষা কখনো স্নিগ্ধ, কখনো সতেজ আবার কখনোবা কোমলতার অনন্য সৌরভ। বর্ষায় ত্বকের নানান সম্যায় যত্ন নিতে ভরসা করতে পারেন জুঁই ফুলের উপর। আয়ুর্বেদের ভাষায় জুঁই ফুলকে বলা হয় ইশ্বরের দান।

জুঁই ফুল দেখতে যেমন সুন্দর তেমনই এর সুবাসও স্নিগ্ধ। শুধু রঙ আর রূপের শোভা ছড়িয়েই এর কাজ শেষ হয়না। এই ফুলের মধ্যে আছে এমন কিছু উপাদান যা চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখে। তবে, সরাসরি এই ফুল পেস্ট করে বা বেটে লাগানো সম্ভব নয়। এ ক্ষেত্রে জুঁই ফুলের তেল ব্যবহার করতে পারেন। যদি এই ফুল বেটে ব্যবহার করতে চান তাহলে এর সঙ্গে অন্যান্য ক্যারিয়ার অয়েল যেমন অ্যাভোকাডো, সুইট আমন্ড, জোজোবা বা নারকেল তেল মিশিয়ে নেবেন। চলুন জেনে নেওয়া যাক আসছে ঈদে ত্বকের যত্নে জুঁই ফুল কীভাবে উপকার দিতে পারে। 

ঈদের আগের কয়েক দিন গোসলের পানিতে কয়েক ফোঁটা জুঁই ফুলের তেল মিশিয়ে নিতে পারেন। গোসলের পর সতেজ বোধ করবেন নিশ্চিত

প্রাকৃতিক ডিওডোরেন্ট: জুঁই ফুল প্রাকৃতিক ডিওডোরেন্ট। এই ফুল থেকে তৈরি তেলে আছে কেটোন নামের কার্যকরী উপাদান। কেটোন হালকা এবং রিফ্রেশিং সুবাস তৈরি করে যা দীর্ঘস্থায়ীও বটে।  

গোসলে আনে সুগন্ধ: ঈদের আগের কয়েক দিন গোসলের পানিতে কয়েক ফোঁটা জুঁই ফুলের তেল মিশিয়ে নিতে পারেন। গোসলের পর সতেজ বোধ করবেন নিশ্চিত। অ্যালোভেরা লোশনের সঙ্গে জুঁই ফুলের তেল মিশিয়ে মাখতে পারেন। এটি ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। এর ফলে ঈদের দিন ত্বক হয়ে ওঠবে নরম ও মসৃণ।

দাগ দূর করবে: স্ট্রেচ মার্ক বা যেকোনো ক্ষতের দাগ নির্মূল করতে জুঁই ফুলের জুড়ি নেই। এক মুঠো জুঁই ফুল বেটে নিয়ে পেট্রোলিয়াম জেলি বা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে যেখানে স্ট্রেচ মার্ক বা দাগ আছে সেখানে লাগান। নিয়মিত ব্যবহারে দাগ মিলিয়ে যাবে। এই মিশ্রণ শুষ্ক ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনবে এবং ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখবে।  

স্ট্রেচ মার্ক বা যেকোনো ক্ষতের দাগ নির্মূল করতে জুঁই ফুলের জুড়ি নেই

সানবার্ন থেকে রক্ষা করবে: প্রতিদিনের জীবনযাপনে ত্বকের নানা রকম সমস্যা হতে পারে। যেমন, কেটে যাওয়া, পুড়ে যাওয়া, ছড়ে যাওয়া ইত্যাদি। এ ছাড়া সূর্যের আলো থেকে সানবার্ন হতে পারে, হাতে-পায়ে কালচে দাগ পড়তে পারে। এ সব কিছু সারিয়ে তুলতে পারে জুঁই ফুলের তেল। এছাড়া জেসমিন টি সকাল সন্ধ্যায় পান করলেও একই ফল পাবেন। 

ব্রণ থেকে মুক্তি: আগেই বলা হয়েছে,  জুঁই ফুল ত্বকে আর্দ্রতা যোগায় এবং ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে। এই ফুলের আরও একটি গুণ হলো, ব্রণ বা অ্যাকনে থেকে যে দাগ হয়, সেটা দূর করতেও এই ফুলের জুড়ি নেই। সরাসরি এই ফুল বেটে অ্যাকনেজনিত দাগের উপর লাগাতে পারেন বা তেলও ব্যবহার করতে পারেন। 

 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন