মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনে করোনার নতুন সংক্রমণ, লকডাউনে কোটি কোটি লোক

আপডেট : ০৬ জুলাই ২০২২, ১৭:৪৭

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার (৬ জুলাই) চীনের কোটি কোটি লোক লকডাউনের আওতায় রয়েছে। একইসঙ্গে দেশটির বৃহৎ পর্যটন নগরী জিয়ানে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, বুধবার নতুন করে ৩০০ লোক সংক্রমিত হয়েছে। জিয়ান ও সাংহাই শহরে গুচ্ছ সংক্রমণ দেখা দিয়েছে। এ কারণে আশংকা করা হচ্ছে, দেশটিতে বছরের প্রথম দিকে যে ধরনের লকডাউন ছিল, আবারো সে ধরনের কঠোর অবস্থায় ফিরে যেতে পারে।

এদিকে সাংহাইয়ের অর্ধেক এলাকা জুড়ে কর্মকর্তারা করোনা ভাইরাস সনাক্তে গণ-স্বাস্থ্যপরীক্ষা শুরু করেছেন। কারণ সপ্তাহান্তে শহরটিতে করোনা সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে।

ঐতিহাসিক জিয়ান শহরে গত বছর মাসব্যাপী লকডাউন ছিল। শহরটিতে নতুন করে ২৯ জন সংক্রমিত হওয়ায় অস্থায়ী কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুধবার মধ্যরাত থেকে পাব, ইন্টারনেট ক্যাফে ও কারাওকে বারসহ গণবিনোদন কেন্দ্রগুলো বন্ধ থাকবে।নগর সরকার এক নোটিশে এ ঘোষণা দেয়।

এদিকে করোনার নতুন সংক্রমণ দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কোভিড জিরো নীতিকে আবারো চ্যালেঞ্জের মুখে ফেললো। গত সপ্তাহ থেকে আনহুই প্রদেশে সর্বাধিক লোকের সংক্রমণের খবর পাওয়া গেছে।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনে আবারও লকডাউন: আটকা পড়েছে ৮০ হাজার পর্যটক 

তাইওয়ান সরকারের ওয়েবসাইটে চীনের পতাকা লাগালো হ্যাকাররা

চীন ছাড়তে ৬ লাখেরও বেশি নাগরিকের অনুরোধ

দিল্লির আপত্তি, চীনা জাহাজের আসা পিছিয়ে দিলো কলম্বো

এ সম্পর্কিত আরও পড়ুন

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে 

করোনার কারণে চীনে আটকা ৮০ হাজার পর্যটক

চীন সীমান্তে সামরিক মহড়ায় যাচ্ছে যুক্তরাষ্ট্র-ভারত

তাইওয়ানে শান্তি-স্থিতিশীলতা চান জাপানের প্রধানমন্ত্রী