শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ

আপডেট : ০৭ জুলাই ২০২২, ১৬:২৫

ঈদুল আজহার সময়ে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), অনলাইন ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে গ্রাহকদের নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়।

বৃহস্পতিবার (৭ জুলাই) এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশে কার্যরত ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্ট সিস্টেম অপারেটরের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ঈদের সময়ে এটিএম বুথ, পিওএস, অনলাইন ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে গ্রাহকরা যাতে নিরবচ্ছিন্ন লেনদেন করতে পারেন, সেজন্য নিম্নোক্ত নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

এটিএম বুথের ক্ষেত্রে: সার্বক্ষণিক এটিমএম সেবা নিশ্চিত করা, এটিএমে কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা করা, এটিএম বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ নিশ্চিত করা, টাকা উত্তোলনের ক্ষেত্রে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা রাখা, এটিএম বুথে পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করা।

পিওএসের ক্ষেত্রে: সার্বক্ষণিক পিওএস সেবা নিশ্চিত করা; জাল-জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করা। ইন্টারনেট ব্যাংকিং ও অনলাইন ই-পেমেন্ট গেটওয়ের ক্ষেত্রে: অ্যাকাউন্টের মাধ্যমে সম্পাদিত লেনদেন ও অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক ‘কার্ড নট পেজেন্ট’ লেনদেনের ক্ষেত্রে দুই ধরনের যাচাই (টুএফএ) ব্যবস্থা আবশ্যিকভাবে নিশ্চিত করা। ‘৮৫’ রেসপন্স কোড সম্বলিত লেনদেনের স্টেটমেন্ট রিপোর্ট পাওয়ার পর রিসিভিং ব্যাংক কর্তৃক নিজ উদ্যোগে তাৎক্ষণিকভাবে বেনিফিসিয়ারি গ্রাহকের হিসাবে ফান্ড ক্রেডিট করা।

এমএফএসের ক্ষেত্রে: এমএফএস প্রদানকারী সব ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানি কর্তৃক নিরবচ্ছিন্ন লেনদেন এবং এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করা।

ইত্তেফাক/ইউবি