শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ট্রেনের শিডিউল বিপর্যয়, অসহায় উত্তরবঙ্গের যাত্রীরা

আপডেট : ০৯ জুলাই ২০২২, ১১:০০

রাজধানীর কমলাপুর রেলস্টেশনে ঈদে ঘরমুখো মানুষের শেষ মুহূর্তের যাত্রায় ভোগান্তির শেষ নেই। উত্তরবঙ্গগামী ট্রেনগুলোর শিডিউল বিপর্যয় ভয়ংকর আকার ধারণ করেছে। এমন যাত্রা বিড়ম্বনায় পড়ে গরম আর দীর্ঘ অপেক্ষায় ক্লান্ত ও বিরক্ত কমলাপুর রেলস্টেশনে আসা উত্তরবঙ্গগামী ট্রেনগুলোতের যাত্রীরা।

শনিবার (৯ জুলাই) সকালে কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, শুক্রবার রাত থেকেই অনেক ট্রেনে যাত্রীরা নিজ গন্তব্যে যাওয়ার জন্য ট্রেনের অপেক্ষা করছেন। অনেক যাত্রী ট্রেনের জন্য অপেক্ষা করতে করতে বিরক্ত হয়ে বাসায় ফিরে গেছেন।

উত্তরবঙ্গগামী ট্রেনগুলোতেই সবচেয়ে বেশি শিডিউল বিপর্যয় দেখা গেছে। কোনো কোনো ট্রেন দুই-তিনবারও সময় পরিবর্তন করেছে। স্টেশনে গিয়ে দেখা যায়, টিকিট কাটা যাত্রীরা সবাই প্ল্যাটফর্ম ও স্টেশন চত্বরে বসে আছেন। ক্লান্ত শরীর নিয়ে অনেককে ঘুমাতে দেখা গেছে। 

কমলাপুর রেলস্টেশনে ছোট্ট শিশুদের নিয়ে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন তাদের বাবা-মায়েরা। তার উপরে গরমে দীর্ঘ সময় অপেক্ষা করে ক্লান্তও তারা। কেউ স্টেশনেই চাদর কিংবা কাগজ বিছিয়ে শুয়ে পড়েছেন।

যাত্রীরা বলছেন, একে তো ভোগান্তির শেষ নেই, তার উপরে বাড়ি ফিরতে কখন রওনা হতে পারবেন তার সুনির্দিষ্ট কোনো সময়ও জানাতে পারছে না কর্তৃপক্ষ। এ ধরনের দ্বিগুণ বিড়ম্বনায় পড়ে অনেকের প্রশ্ন, ঈদ বাড়িতে গিয়ে করতে পারব তো?

ট্রেনের শিডিউল
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার রাত পৌনে ১১টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ছাড়েনি। এছাড়া পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেস শুক্রবার রাত ৮টায় ছাড়ার কথা থাকলেও ট্রেনটি কমলাপুর রেল স্টেশন ছেড়ে যায় শনিবার সকাল ৭টায়।

ধুমকেতু এক্সপ্রেস ছাড়ার কথা ছিল ভোর ৬টায়, সেটি স্টেশন ছেড়ে গেছে সকাল ৮টায়। খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ছাড়ার কথা ৮টা ১৫ মিনিটে। সেটা যথাসময়ে স্টেশনে আসেনি। এই ট্রেন সকাল সাড়ে ১০টায় ছাড়ার নতুন শিডিউল দেওয়া হয়েছে। দিনাজপুরগামী দ্রুতযান এক্সপ্রেস গতকাল রাত ৮টায় ছাড়ার কথা। সেটি স্টেশনে এসেছে আজ ভোর ৬টায়। স্টেশন ছেড়ে গেছে সকাল ৭টায়। কুড়িগ্রাম এক্সপ্রেসের গতকাল রাত ৮টা ৪৫ মিনিটের গাড়ি স্টেশন ছেড়েছে রাত ১টার পরে। সুন্দরগঞ্জ এক্সপ্রেসের নতুন সময় দেওয়া হয়েছে ১১টা ২০ মিনিট।

খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটির কয়েকবার সময় পরিবর্তন করা হয়। সকাল সোয়া ৮টায় কমলাপুর রেলস্টেশন ছাড়া কথা থাকলেও স্টেশনের নির্ধারিত সূচি অনুসারে দেখানো হচ্ছে ট্রেনটি সাড়ে ১০টায় ছেড়ে যাবে।

তবে পরে আবার ঘোষণা করা হয় ট্রেনটি কমলাপুর ছেড়ে যাবে বেলা ১১টায়।

 

 

 

 

 

ইত্তেফাক/এসজেড