বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পদ্মা সেতুতে বসছে রেল ট্র্যাক  

আপডেট : ১৭ জুলাই ২০২২, ১৭:৩৭

যৌথ পরিদর্শন শেষে পদ্মা সেতুর নিচতলায় রেল ট্র্যাক বসাতে রেলওয়েকে অনুমতি দিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ। পদ্মা বহুমুখী সেতুর পক্ষে স্বাক্ষর করছেন নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের।

স্বপ্ন জয়ের পদ্মা সেতুর রেলপথ চালু করতে রবিবার (১৭ জুলাই) পদ্মা বহুমুখী সেতু কর্তৃপক্ষ-বিবিএ এবং বাংলাদেশ রেল-বিআর, রেল লিঙ্ক প্রকল্পের ঠিকাদার সিআরইসি, রেল লিঙ্ক প্রকল্পের পরামর্শক বাংলাদেশ সেনাবাহিনী-সিএইচসি, মূল সেতুর ঠিকাদার- এমবিইসি এবং মূল সেতুর পরামর্শক প্রতিষ্ঠান
সিএইচসি-২ পুরো সেতুর নিচতলা পরিদর্শন করেন।

দুই ঘণ্টা ধরে পায়ে হেটে নিচতলাটির ১ নম্বর খুঁটি থেকে ৪২ নম্বর খুঁটি পর্যন্ত পর্যবেক্ষণ করেন তারা। পরে মোট ছয় সংস্থার দায়িত্বশীল প্রতিনিধি ও বিশেষজ্ঞ এই যৌথ পরিদর্শনে শেষে জাজিরা প্রান্তের ৩ নম্বর সার্ভিস এরিয়ার সভা কক্ষে যৌথ স্বাক্ষর করেন। সেতুর নিচতলার পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন এবং সেতুর উপর তলার সড়ক পথ চালু রেখেই নিচতলায় রেলট্র্যাক বসানোর কথা জানান পদ্মা বহুমুখী সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের ও পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ।

সেতু কর্তৃপক্ষের কাছ থেকে সেতু নিচতলা গ্রহণের পর এখন দ্রুত সময়ের মধ্যেই পাথরবিহীন রেল লাইন বসানোর কাজ শুরু হবে বলে জানান বাংলাদেশ রেল বিভাগের উপ-পরিচালক শামীমা নাসরিন।

পদ্মা সেতু কর্তৃপক্ষ জানিয়ে সেতুর সড়ক পথ চালু থাকলে নিচতলার রেল পথের ভ্যায়ভেরেশন মাত্র শূন্য দশমিক এক তিন জি। ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার দীর্ঘ মূল সেতুর নিচতলায় রেল ট্র্যাক বসানোর জন্য যৌথ পর্যবেক্ষণ শেষে এখন কাজের প্রক্রিয়া চলছে। 

ইত্তেফাক/এমএএম