শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহীতে এক বছরে বৃষ্টিপাত কমেছে ৮৯ শতাংশ, বাড়ছে উষ্ণতা

আপডেট : ২০ জুলাই ২০২২, ০৭:৩৯

রাজশাহীতে গত বছর আষাঢ় মাসে বৃষ্টি হয়েছিল ২৫ দিন। আর এ বছর আষাঢ়ে বৃষ্টি হয়েছে মাত্র আট দিন। রাজশাহীতে গত বছর ৩৫৪ মিলিমিটার বৃষ্টি হলেও এ বছর হয়েছে মাত্র ৩৯ দশমিক ২ মিলিমিটার। বৃষ্টিপাতের এই পরিসংখ্যান বলছে, রাজশাহীতে এক বছরে বৃষ্টিপাত কমেছে প্রায় ৮৯ শতাংশ। একই সঙ্গে কমেছে বৃষ্টিস্নাত দিনের সংখ্যা। রাজশাহীতে গত এক মাসে তাপমাত্রা ছিল গড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। 

গত বৃহস্পতিবার রাজশাহীতে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস; যা সারা দেশে সর্বোচ্চ। তার আগের দিন ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। পুরো আষাঢ় মাসই ছিল এমন তাপমাত্রা। আষাঢ় মাসের শেষ ১০ দিনে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য মতে, আষাঢ় মাসে বৃষ্টি হয়েছে মাত্র আট দিন; যা ৩৯ দশমিক ২ মিলিমিটার। তবে সেটাও বিক্ষিপ্তভাবে কিছু সময়ের জন্য। এ আট দিনের মধ্যে গত ১৮ জুন সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২০ দশমিক ৯ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ২০ জুন, ৯ দশমিক ১ মিলিমিটার। এরপর আর ৩ দশমিক ৬ মিলিমিটারের ওপরে ওঠেনি বৃষ্টিপাতের পরিমাণ। ২৬ জুন এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ ছাড়াও ১৭ জুন ও ২১ জুন ২ মিলিমিটার, ২৪ জুন ০ দশমিক ৪ মিলিমিটার, ৩০ জুন ০ দশমিক ২ মিলিমিটার এবং ৩ জুলাই ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ফলে গত বছরের চেয়ে এক আষাঢ় মাসেই বৃষ্টি কমেছে ৩১৪ দশমিক ৯৮ মিলিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিসের সহকারী পর্যবেক্ষক কামাল উদ্দিন বলেন, গত কয়েক বছর থেকে এক ডিগ্রি করে তাপমাত্রা বাড়ছে। গত বছর বৃষ্টিপাতের সময় তাপমাত্রা ছিল ৩২ থেকে ৩৪ ডিগ্রির ঘরে। কিন্তু এই বছর বৃষ্টিপাত না থাকার কারণে ৩৬ থেকে ৩৮ ডিগ্রিতে তাপমাত্রা ওঠানামা করেছে। রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক গাউসুজ্জামান জানান, রাজশাহীতে বিগত বছরগুলোর তুলনায় এবার বৃষ্টিপাত অনেক কমেছে। এটা জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে। কেননা রাজশাহীতে যে পরিমাণ গাছ লাগানো হচ্ছে তার চেয়ে কাটা হচ্ছে বেশি। আবার পদ্মাসহ নদীর নাব্যও কমেছে। সব মিলিয়ে জলবায়ুর ওপর নেতিবাচক প্রভাব পড়ায় আবহাওয়ার খামখেয়ালিপনা বাড়ছে। তবে আশা করা যায়, আগামী ১৯ জুলাইয়ের পর তাপমাত্রা কিছুটা কমবে। বৃষ্টিপাতও হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের এক গবেষণায় দেখা গেছে, গত ৩৪ বছরে মার্চ থেকে জুলাই মাসে তাপপ্রবাহের সময়কাল ক্রমেই বেড়েছে। প্রতি মাসে তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা থেকে উষ্ণতা আরো বৃদ্ধি পাবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্যাহ আল মারুফ বলেন, রাজশাহী যে তাপমাত্রা বাড়ার প্রবণতা ঊর্ধ্বমুখী, আমরা গবেষণা করে যেটা পেয়েছি তা হলো, প্রতি বছর দশমিক ০০৩ করে তাপমাত্রা বাড়ছে। এই সহযোগী অধ্যাপক মনে করেন, রাজশাহী অঞ্চলে তাপমাত্রা বাড়ার কারণ জলাশয় ও পুকুর ভরাট, বৃক্ষ নিধন, বহুতল ভবন নির্মাণ। এজন্য রাজশাহীর তাপমাত্রা পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে। তিনি বলেন, তাপপ্রবাহ মোকাবিলা করার জন্য এখন থেকে ব্যবস্থা নেওয়া জরুরি। আমাদের সবাইকে গাছ লাগিয়ে আবার গ্রিন বলয়ে ফিরে আসতে হবে। না হলে এই অঞ্চলে প্রতি বছর তাপমাত্রা বাড়তে থাকবে।

ইত্তেফাক/ইআ