শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পরিবেশ রক্ষায় হাবিপ্রবি শিক্ষার্থীদের ‘জিরো কার্বন ফুটপ্রিন্ট’ 

আপডেট : ২৩ জুলাই ২০২২, ২০:৪৩

বর্তমান শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো জলবায়ু পরিবর্তন। পরিবেশ রক্ষার মাধ্যমে জলবায়ুর পরিবর্তন প্রতিরোধের দায়িত্ব আমাদের সবারই। সেজন্য পরিবেশ রক্ষার বিষয়ে তাত্ত্বিকভাবে জানার পাশাপাশি বাস্তবিকভাবে কাজ করা জরুরি। পরিবেশ রক্ষায় ধারণা দেবার পাশাপাশি এ বিষয়ে বাস্তবিক প্রয়োগের এমনই এক উদ্যোগ নিয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. জুয়েল আহমেদ। 

বিভাগটির 'এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট' কোর্সের অধীনে নেওয়া হয়েছে জিরো কার্বন ফুটপ্রিন্টের এই উদ্যোগ। এই উদ্যোগের আওতায় শিক্ষার্থীরা অনলাইনে কার্বন ফুটপ্রিন্ট মূল্যায়নকারী ওয়েবসাইটের মাধ্যমে নিজেদের কার্বন ফুটপ্রিন্ট মূল্যায়ন করেছে এবং কার্বন ফুটপ্রিন্টের প্রেক্ষিতে গাছ লাগিয়েছে।  

ইতোমধ্যে প্রত্যেক শিক্ষার্থী অন্তত ১০ টি করে মোট ৫৫০ এরও অধিক গাছ লাগিয়েছে। এছাড়াও উদ্যোগের আওতায় শিক্ষার্থীরা প্লাস্টিকের ব্যবহার কমানো ও আবর্জনামুক্ত জীবন বা 'জিরো ওয়েস্ট লাইফস্টাইল' বিষয়ে শিখছে যাতে এটি নিজের জীবনেও বাস্তবায়ন করতে পারে। 

বিভাগটির বিশ ব্যাচের শিক্ষার্থী সাওদা বিনতে আজাদ ইত্তেফাককে বলেন, এমন দারুণ একটি উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে বেশ ভালো লাগছে। আমরা গাছ লাগানোর পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমেও সচেতনা তৈরি করেছি। স্যারকে এমন একটি উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি। 

উদ্যোগের বিষয়ে জানতে চাইলে বিভাগটির চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো. জুয়েল আহমেদ বলেন, পরিবেশের সমস্যা সবাই উপলব্ধি করলেও সমাধানের ক্ষেত্রে আমরা অনেকেই উদাসীন। আমরা মনে করি পরিবেশের সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে সবাইকে। সেজন্য জনসচেতনতা তৈরি করা জরুরি। হাবিপ্রবির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের এই উদ্যোগ জনসচেতনতা তৈরিতে কাজে দিবে বলে মনে করি।  

আইডিয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পরিবেশ দিবস উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী নেচার-বেজড সমাধান ও টেকসই উন্নয়নের ব্যাপারে সুস্পষ্ট দিকনির্দেশনা দিয়েছিলেন। তিনি আমাদের সবাইকে অন্তত ৩টি গাছ লাগাতে পরামর্শ দিয়েছেন যা থেকেই মূলত ব্যক্তি পর্যায়ে জিরো কার্বন ফুটপ্রিন্ট আইডিয়াটি বাস্তবায়নের চিন্তা মাথায় আসে। 

তাত্ত্বিকভাবে বোঝার পাশাপাশি প্রায়োগিকভাবে পরিববেশের সমস্যা সমাধানে জিরো কার্বন ফুটপ্রিন্টের এই উদ্যোগ ইতিমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ প্রশংসা কুড়িয়েছে।

ইত্তেফাক/এআই