শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্পেন ও যুক্তরাজ্যে সরকারি সফরে সেনাপ্রধান

আপডেট : ২৩ জুলাই ২০২২, ১৮:৫১

রাষ্ট্রীয় সফরে স্পেন ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। শনিবার (২৩ জুলাই) স্পেনের উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করেন। আগামী ২৪ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত তিনি স্পেনে অবস্থান করবেন। 

এই সফরে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর জন্য সদ্য কেনা দ্বিতীয় এয়ারবাস সিএএসএ সি-২৯৫ বিমানের হস্তান্তরের জন্য চূড়ান্ত প্রস্ততিমূলক কার্যক্রম এবং এয়ারক্রুদের প্রশিক্ষন পর্যবেক্ষনের জন্য এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস কারখানা পরিদর্শন করবেন।

এছাড়াও সেনাবাহিনী প্রধান এই সফরে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক বাহিনীর জন্য ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র অ্যালকোট্যানের উপযুক্ততা পর্যালোচনার জন্য ইন্সটালাজা নামক প্রতিষ্ঠানও পরিদর্শন করবেন। এরপর তিনি ওই দেশের  সেনাবাহিনী প্রধান জেনারেল আমাদর ফার্নান্দো ইনসেনাত ওয়াই বিরিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সাক্ষাৎকালে তারা দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সামরিক বিষয়াদি ও পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

সফরের দ্বিতীয় অংশে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে আগামী ২৮ জুলাই যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য ২২ তম কমনওয়েলথ গেমস যা বার্মিংহাম ২০২২ নামে পরিচিত, এর  উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন সেনাপ্রধান। আগামী ২৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত যুক্তরাজ্যে অবস্থান করবেন তিনি। 

সব শেষে আগামী ১ আগস্ট দেশের উদ্দেশ্যে রওনা করে ২ আগস্ট বাংলাদেশে ফিরবেন সেনাবাহিনী প্রধান। কমনওয়েলথ গেমস-২০২২ এ বাংলাদেশের ৫০ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল বিভিন্ন প্রতিযোগিতা ও অফিশিয়াল হিসেবে অংশগ্রহণ করবেন। সেনাবাহিনী প্রধান বিভিন্ন ইভেন্টে উপস্থিত থেকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের উৎসাহ প্রদান করবেন।

ইত্তেফাক/জেডএইচডি