শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চবির ৩৮২ কোটি ৪১ লাখ টাকার বাজেট ঘোষণা

সর্বোচ্চ বরাদ্দ বেতন-ভাতায়, গবেষণায় ৬ কোটি ৫৫ লাখ টাকা

আপডেট : ২৩ জুলাই ২০২২, ২০:৫৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ অর্থবছরে বাজেট অনুমোদিত হয়েছে। এ অর্থ বছরের বাজেট ৩৮২ কোটি ৪১ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের ৩৪তম বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট পাশ হয়৷ বরাবরের মতো এবারের বাজেটেও সর্বোচ্চ বরাদ্দ বেতন ভাতা খাতে৷

শনিবার (২৩ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সম্মেলন কক্ষে শুরু হয় সিনেট অধিবেশন। বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সিনেট সভাপতি অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে বাজেট পেশ করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিনেট সদস্য সচিব অধ্যাপক এসএম মনিরুল হাসান। অনুমোদিত বাজেটে বেতন-ভাতা খাতে বরাদ্দের পরিমাণ ২৪৬ কোটি ৩৮ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ দশমিক ৪২ শতাংশ। এছাড়া পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬১ কোটি ৫ লাখ। সর্বমোট ৩০৭ কোটি ৪৩ লাখ টাকা যাবে বেতন ভাতা ও পেনশন খাতে। যা মোট বাজেটের ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এবারের বাজেটে বরাদ্দের পরিমাণ সামান্য বেড়েছে গবেষণায়। এ খাতে বরাদ্দ ৬ কোটি ৫৫ লাখ টাকা। যা গত বছরের তুলনায় ১ কোটি ৫ লাখ টাকা বেশি। ২০২২-২৩ অর্থবছরে মোট বাজেটের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ৩৭৮ কোটি ৪৮ লাখ টাকা। ঘাটতি বাজেট রয়েছে ৩ কোটি ৯৩ লাখ টাকা। একইসঙ্গে গত অর্থবছরের সংশোধিত বাজেট ৩৮৭ কোটি ৩২ লাখ টাকা সিনেট সভায় অনুমোদন করা হয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আগামী অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়নের দিকে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করা হয়েছে। তাছাড়া এবারের বাজেটে গবেষণা খাতে আগের চেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে। আন্তর্জাতিক র্যাঙ্কিংয়ে চবির অবস্থানকে সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়া ও গবেষণার মান বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা রয়েছে আমাদের।

ইত্তেফাক/এসটিএম