রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেসবুকের নতুন ফিচার: একইসঙ্গে ৫টি প্রোফাইল চালাতে পারবেন ব্যবহারকারীরা

আপডেট : ২৪ জুলাই ২০২২, ০৩:৪১

ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে একক অ্যাকাউন্ট থেকে একাধিক প্রোফাইল তৈরির একটি ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছে ফেসবুক। ফেসবুকের মুখপাত্র লিওনার্ড লাম এক বিবৃতিতে জানান, “ফেসবুক আগ্রহ এবং সম্পর্কের ভিত্তিতে ব্যবহারকারীদের অভিজ্ঞতা অর্জনে সহায়তা করার লক্ষ্যে এই বৈশিষ্ট্যটি নিয়ে কাজ করছে।

যদিও ফেসবুক তার ব্যবহারকারীদের একাধিক অ্যাকাউন্ট রাখতে নিষেধ করে। তথাপি এই বৈশিষ্ট্যটি মূল অ্যাকাউন্টের অধীনে পাঁচটি প্রোফাইল তৈরি করার অনুমতি দেয়। যা তাদের বিভিন্ন বিষয় বা গোষ্ঠীর সাথে যুক্ত থাকতে সাহায্য করবে। এতে ঘনিষ্ঠ বন্ধু বনাম সহকর্মীদের সাথে যুক্ত থাকার জন্য ডিজাইন করা প্রোফাইল বা গেমিংয়ের মতো নির্দিষ্ট শখের জন্য নিবেদিত একটি প্রোফাইল অন্তর্ভুক্ত থাকতে পারে।

নতুন এই ফিচারের প্রসঙ্গ তখনই আসলো, যখন ফেসবুকের মূল কোম্পানি মেটা মুনাফা বৃদ্ধি এবং টিকটকের মতো প্রতিদ্বন্দ্বীদের থেকে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে।

মূলত, মেটা সামাজিক মিডিয়ার পরিবর্তে ভবিষ্যৎ কেন্দ্রীভূত, ভার্চুয়াল-রিয়েলিটি সমৃদ্ধ মাধ্যম মেটাভার্সকে নিয়ে একটি কোম্পানি রূপান্তরের মাঝখানে রয়েছে? তাই এই মুহূর্তে বিনিয়োগের জন্য তাদের প্রচুর মুনাফা প্রয়োজন। এ লক্ষ্যেই কোম্পানিটি সম্প্রতি ফেসবুক এবং ইনস্টাগ্রামকে আরও একীভূত করতে কাজ করছে। উদাহরণস্বরূপ, বর্তমানে ফেসবুকের নিউজফিডে ইনস্টাগ্রাম রিলস দেখানো।

নতুন মাল্টিপল-প্রোফাইল বৈশিষ্ট্যের ব্যবহারকারীরা তাদের তৈরি প্রতিটি প্রোফাইলে আলাদা আলাদা নাম ব্যবহার করতে পারবে। তবে লামের মতে, ভুল তথ্য উপস্থাপন এবং ছদ্মবেশ ধারণ করা ফেসবুকের নিয়মের অধীনে থাকবে। এছাড়া ব্যবহারকারীর প্রধান প্রোফাইলকে অবশ্যই প্ল্যাটফর্মের নিয়ম মেনে চলতে হবে। তাকে প্রকৃত নামটিই ব্যবহার করতে হবে। এছাড়া পরবর্তী আপডেটে ফেসবুকের কিছু নতুন বৈশিষ্ট্য আসতে পারে। যেমন: ফেসবুক ডেটিং এবং একটি পেজ তৈরি করার ক্ষমতা (শুধুমাত্র ব্যবহারকারীদের প্রধান প্রোফাইলে করা যাবে)।

যদি একজন ব্যবহারকারী তার কোনো একটি প্রোফাইলে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করে, তবে তার সব কয়টি অ্যাকাউন্ট শাস্তিমূলক ব্যবস্থার মধ্যে যাবে। “যে সব ব্যক্তি ফেসবুক ব্যবহার করেন, তাদের অবশ্যই আমাদের নিয়ম মেনে চলতে হবে,” লাম বলেন। লামের মতে, কেবল নির্বাচিত দেশগুলোর ব্যবহারকারীদের মধ্যে নতুন বৈশিষ্ট্যটি পরীক্ষা করছে ফেসবুক। যদিও তিনি উল্লেখ করেননি, কোথায়, কখন এই ফিচারটি ব্যাপকভাবে চালু হবে

ইত্তেফাক/ইআ