বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রচণ্ড দাবদাহে চীন, বন্যা এবং ভূমিধসের আশঙ্কা

আপডেট : ২৪ জুলাই ২০২২, ১০:০৬

চীনের সিনজিয়াং প্রদেশসহ বিভিন্ন এলাকায় দাবদাহ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে ওই এলাকায় হঠাৎ বন্যা এবং ভূমিধসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এর ফলে ওই এলাকায় কৃষিতে ভয়াবহ প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি বছরের জুনে চীনজুড়ে তাপমাত্রা অসহনীয় মাত্রায় পৌঁছে যায়। বাড়ি-ঘর, অফিস ঠান্ডা রাখতে বিদ্যুতের চাহিদা বেড়েছে৷ ফলে এর প্রভাব পড়েছে কৃষিখাতে। অনেক এলাকায় খরার আশঙ্কা দেখা দিয়েছে।

সিনজিয়াং এর সাম্প্রতিক দাবদাহ দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে চীনের আবহাওয়া অফিস। দক্ষিণ ও পূর্বাঞ্চলে ১০ দিন ধরে তাপপ্রবাহ অব্যাহত আছে। এই দুই এলাকায় ‘রেড অ্যালার্ট' জারি করা হয়েছে৷ কাসগর, হোতান, আকসু, বাঝৌ এলাকায় তাপমাত্রা পৌঁছে গেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। আগামী ২৪ ঘণ্টায় তুরপান এলাকায় তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে পৌঁছাতে পারে বলে হুঁশিয়ার করা হয়েছে। শনিবার ভোরে তুরপানের ওয়েসিস শহরে তাপমাত্রা ছিলো ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, তাপমাত্রার অবিরাম বৃদ্ধির কারণে হিমবাহ গলে হঠাৎ বন্যা ও ভূমিধসের মত প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

তারা বলছে, ভয়াবহ এই তাপপ্রবাহের কারণে সবধরনের ফসলে ভয়াবহ প্রভাব পড়বে, বিশেষ করে ক্ষতির মুখে পড়বে তুলা শিল্প। বিশ্বের ২০ ভাগ তুলা উৎপন্ন হয় সিনজিয়াঙে। ১ কেজি তুলা উৎপাদনে ২০ হাজার লিটার পানি প্রয়োজন হয়।

সিনজিয়াং কেবল নয়, আরও ২০টি প্রদেশেভয়াবহ তাপপ্রবাহ দেখা দিয়েছে। সাংহাইতে আজ তাপমাত্রা ৩৯ ডিগ্রি ছুঁবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

ইত্তেফাক/টিএ