শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বর্ষায় খুশকিমুক্ত সুন্দর চুল 

আপডেট : ২৪ জুলাই ২০২২, ২০:২৩

বর্ষাকালে আর্দ্র আবহাওয়ার কারণে চুলের সমস্যা বেড়ে যায়। ঘামের কারণে ত্বক থেকে চুল সব কিছুতেই সমস্যা দেখা দিতে পারে। মাথার স্ক্যাল্পও খুব ঘামতে থাকে এই সময়। এ ছাড়া ভালোভাবে চুল পরিষ্কার না করা, ভুল ডায়েট—এ সব কারণে খুশকির মতো উপসর্গ জাঁকিয়ে বসতে পারে মাথায়। বর্ষাকালে শ্যাম্পুর বদলে ব্যবহার করুন কিছু সহজলভ্য জিনিস। এতে খুশকিও দূর হবে, চুলও ভালো থাকবে।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা বা ঘৃতকুমারী ত্বক ও চুলের অসংখ্য সমস্যার সমাধান। গোসলের ঘণ্টা খানেক আগে অ্যালোভেরার জেল মাথার তালুতে ভালো করে মালিশ করুন। তারপর হালকা শ্যাম্পু দিয়ে খুব ভালো করে মাথা ধুয়ে নিন। সপ্তাহে দুবার এভাবে নিয়ম মেনে চললে খুশকি দূর হতে পারে। সেই সঙ্গে বাড়তে পারে চুলের ঔজ্জ্বল্য।

বর্ষাকালে চুল আঁচড়াবার সময় চিরুনি তো বটেই, খুশকির হাত থেকে রেহাই পায় না জামাকাপড় বা বালিশও

পেঁয়াজের রস: পেঁয়াজের রসও খুশকির সমস্যা দূর করতে বেশ কার্যকর। পেঁয়াজে থাকে ফাইটোকেমিক্যাল নামক যৌগ যা খুশকি দূর করতে সহায়তা করে। একটি মাঝারি মাপের পেঁয়াজ অর্ধেক কেটে তার রস ছেঁকে নিতে হবে। এক ঘণ্টা সেই রস মাখিয়ে রাখুন মাথার ত্বকে। অল্প শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। দূর হয়ে যাবে খুশকি। 

রসুন: প্রথমে রসুনের কয়েকটি কোয়া ছাড়িয়ে রাখুন। তারপর মিনিট পাঁচেক ওই রসুনের কোয়া আধকাপ অলিভ অয়েলের মধ্যে দিয়ে গরম করতে বসান। মিশ্রণ ঠাণ্ডা করে মাথার তালুতে মালিশ করুন। এরপর পানি দিয়ে খুব ভালো করে চুল ধুয়ে নিবেন। সপ্তাহে দুবার এভাবে পরিষ্কার করতে পারেন চুল। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন