শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার বিমান ছিনতাইয়ে ইউক্রেনের পরিকল্পনা ব্যর্থ

আপডেট : ২৫ জুলাই ২০২২, ১৯:১৬

রাশিয়ার কয়েকটি সামরিক বিমান ছিনতাইয়ের  পরিকল্পনা করেও ব্যর্থ হলো ইউক্রেন। রাশিয়ার একজন গোয়েন্দা কর্মকর্তা এবং একজন পাইলট বিষয়টি জানিয়েছেন রাশিয়া টুডে জানিয়েছে। ইউক্রেন যাদের মাধ্যমে রাশিয়ার সামরিক বিমান ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল এই পাইলট তাদের একজন।

তারা বলেন, বিমান ছিনতাইয়ের জন্য ইউক্রেন বিশেষ পরিকল্পনা নিয়েছিল তবে রাশিয়ার গোয়েন্দারা তা ব্যর্থ করে দিয়েছে। এই পরিকল্পনার আওতায় ইউক্রেন রাশিয়ার যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং ট্যাংক হাতিয়ে নিতে চেয়েছিল। বিনিময়ের একজন পাইলটকে সর্বোচ্চ ১০ লাখ ডলার পুরস্কার দেয়ার পরিকল্পনা ছিল।

ইউক্রেনের এজেন্টরা এ ব্যাপারে রাশিয়ার এসইউ-৩৪ বিমানের একজন পাইলটের সঙ্গে যোগাযোগ করলে এবং ১০ লাখ ডলার পুরস্কার দেয়ার কথা জানালে প্রথমে ওই পাইলট বিষয়টিকে তেমন গুরুত্ব দেন নি। কিন্তু পরবর্তীতে ইউক্রেনের এজেন্টদের চাপাচাপির কারণে তিনি বিষয়টির গুরুত্ব বুঝতে পারেন এবং রাশিয়ার গোয়েন্দাদের কি বিষয়টি তিনি জানালে রাশিয়ার গোয়েন্দারা এ বিষয়ে নজরদারি করতে থাকে। রাশিয়ার এই পাইলট জানান, তাকেও ইউরোপীয় ইউনিয়নের নাগরিকত্ব এবং আয়েশি জীবনযাপনের প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।
টিইউ-২২ কৌশলগত বিমান

এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইউক্রেনের এজেন্টরা রাশিয়ার এই পাইলটের কাছে তাদের গুরুত্বপূর্ণ সামরিক তথ্য ও পরিকল্পনা প্রকাশ করে যা পরবর্তীতে রাশিয়ার পাইলটেরা ইউক্রেনের বিরুদ্ধে অভিযান চালাতে কাজে লাগিয়েছেন। ফ্রন্টিয়ার ইন্ডিয়া।

ইত্তেফাক/এএইচপি