বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিসিটিভি ফুটেজ দেখে অর্ধশতাধিক চুরি যাওয়া মোবাইলফোন উদ্ধার করলো ডিবি

আপডেট : ২৬ জুলাই ২০২২, ২০:৫৩

সম্প্রতি যমুনা ফিউচার পার্কের লেভেল ফোরে অবস্থিত মোবাইল মার্কেটের একটি দোকানে চুরির কারণে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েন এক দোকান মালিক। বিষয়টি নিয়ে ওই দোকান মালিক বাদী হয়ে মামলা করলে তদন্তের ভার পড়ে ডিবি পুলিশের ওপর। পরবর্তীতে সিসিটিভি ফুটেজের সহায়তায় চুরি যাওয়া ৫৫টি মোবাইলফোন উদ্ধার করে পুলিশ।

সোমবার (২৫ জুলাই) ডিবি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় ডিবি জানায়, মো. ফয়সাল হোসেন নামের একজন দোকান মালিক ৪সি-০২৬বি নম্বর দোকানে মোবাইল ব্যবসা পরিচালনা করে আসছিলেন। সম্প্রতি তিনি নাহিদ হোসেন নামের এক কর্মচারীকে চাকরিচ্যুত করেন। পরবর্তীতে নাহিদ হোসেন তার অপর দুই বন্ধু অনিক হাসান এবং নাদিম মোহাম্মদ সাগর-এর সহযোগিতায় আগে থেকে নিজের কাছে থাকা চাবি দিয়ে তালা খুলে দোকানের সব দামি মোবাইল ব্যাগে ভরে আবার দোকান বন্ধ করে তালা মেরে চলে যায়। 

দোকান মালিকের বক্তব্য অনুযায়ী, কর্মচারীকে চাকুরিচ্যুত করার পর তালা না বদলানোয় এই চুরির ঘটনা সংগঠিত হয়েছে। তিনি আরও মনে করেন, তার দোকানের ভেতরের সিসিটিভি বন্ধ থাকায় তিনি তাৎক্ষণিকভাবে চুরির ঘটনা জানতে পারেননি। তার মতে, যেহেতু পুরো ঘটনাটি শপিং মলে কর্মচারিদের সকালে দোকান খোলার সময়েই ঘটেছে, তাই যমুনা ফিউচার পার্ক কর্তৃপক্ষের সিসিটিভি টিম বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখেছেন। কারণ, প্রতিদিন এসময়ই সব কর্মচারি দোকান খোলেন।

বিষয়টি নিয়ে ওই দোকান মালিক পরবর্তীতে মামলা করলে তদন্তের ভার পড়ে ডিবি পুলিশের ওপর। তারা যমুনা ফিউচার পার্কের সিসিটিভি ফুটেজ দেখে প্রযুক্তির সহায়তায় অত্যন্ত দ্রুততার সঙ্গে চোরদেরকে শনাক্ত করতে সক্ষম হইয়। তাদের দক্ষতা ও বুদ্ধিমত্তার কারণে ৫৫টি চুরি যাওয়া মোবাইলের উদ্ধার করা হয়, যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১৫ লাখ টাকা।

ইত্তেফাক/জেডএইচডি