বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সাহসী নারী পারিশা

আপডেট : ২৭ জুলাই ২০২২, ২১:৩১

একাই দুই ছিনতাইকারীকে ধরে প্রশংসায় ভাসছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী পারিশা আক্তার। ঘটনার ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর অনেকেই তার সাহসিকতায় বাহবা দিয়েছেন।

ঘটনাটি রাজধানীর কারওয়ান বাজার এলাকার। গত ২০ জুলাই সন্ধ্যার দিকে মিরপুর থেকে বাসে পুরান ঢাকায় যাচ্ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পারিশা। ফোনে কথা বলার সময় বাসের জানালা দিয়ে ছোঁ মেরে মোবাইল ফোনটি নিয়ে নেয় এক ছিনতাইকারী। বাস থেকে নেমে ছিনতাইকারীকে ধাওয়া করেন তিনি। কিন্তু মোবাইল উদ্ধার করতে পারেননি। এরই মাঝে চোখের সামনে ঘটতে দেখেন আরেক ছিনতাইয়ের ঘটনা। এক ছিনতাইকারী অন্য একজনের ব্যাগ নিয়ে পালাচ্ছিল। দৌড়ে গিয়ে তাকে হাতেনাতে ধরে ফেলেন তিনি। একইসময়ে ধরা পড়ে ওই ছিনতাইকারীর সহযোগী। পরে এদের দুইজনকে পুলিশের হাতে তুলে দেন পারিশা।

ছিনতাইকারীকে শায়েস্তা করা পারিশা নিজের অনুপ্রেরণা হিসেবে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। পারিশার ভাষ্যমতে, প্রধানমন্ত্রীর একজন সাহসী নারী, যিনি বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশকে পরিচালনা করছেন। 

নিজের সাহসিকতায় সবার বাহবা পাওয়ার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, নারী-পুরুষ সবাইকে সাহসিকতা দেখাতে হবে। অন্যায় প্রতিহত করতে এগিয়ে আসতে হবে। আমি যখন ফোনটা হারাই তখন আশেপাশে ৫০-৬০ জন মানুষ ছিল। চাইলেই কেউ ছিনতাইকারীকে ধাওয়া দিয়ে আমাকে সাহায্য করতে পারতো। কিন্তু কেউ এগিয়ে আসেনি। অনেকেই ভিডিও করেছে। তাৎক্ষণিকভাবে কেউ একটু চেষ্টা করলেই হয়তো পালিয়ে যাওয়া ছিনতাইকারীকে আটক করা সম্ভব হতো। আমাদের আরও সচেতন হতে হবে।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন