শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বর্ষায় শুষ্ক ত্বকের যত্ন 

আপডেট : ৩১ জুলাই ২০২২, ১৬:১৫

বর্ষাকাল মানেই ভ্যাপসা গরম, যখন তখন বৃষ্টি আর কাঠফাটা রোদ। এ সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণও যথেষ্ট বেশি। ঠিকঠাক যত্ন না নিলে ত্বক রুক্ষ, প্রাণহীন হয়ে পড়ে। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে।

যাদের তৈলাক্ত ত্বক, তাদের সমস্যা আরও বেশি। ত্বক বিশেষজ্ঞরা বলেন, শুধু বর্ষায় নয়, সারা বছরই ত্বক যত্নে রাখা প্রয়োজন। বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা। যেকোনো ঋতুতেই সানস্ক্রিন লোশন ব্যবহার করা জরুরি। এর পাশাপাশি, ভালো ভাবে পরিষ্কার রাখতে হবে নিজের ত্বক। তার জন্য রাতে ত্বকের যত্নে বাড়তি মনোযোগ দিতে হবে। জেনে নিন বর্ষার রাতে ত্বকের যত্ন কীভাবে নেবেন।

  • দুধ দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। ত্বকের যত্নে দুধের মতো উপকরণ খুব কম আছে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাঁচা দুধ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। ত্বক নরম হবে এবং ত্বকের সব ময়লাও এতে ওঠে যাবে। 

বর্ষায় ত্বক আর্দ্র রাখার জন্য চাই আলাদা সতর্কতা

  • যদিও বাতাসে বেশি আদ্রতা তারপরেও বর্ষাতে মাঝেমাঝে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমধ্যেই নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বকে মালিশ করতে পারেন। তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এই অভ্যাস করলে উপকার পাবেন।
  • প্রতি রাতে বেশ ঘন কোনো ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। ক্রিম দিয়ে ত্বক মালিশও করতে পারেন। এতে ত্বক শুধু নরমই হবে না, আর্দ্রও থাকবে।
  • সপ্তাহে একবার বাড়িতে কোনো ফেস মাস্ক বানিয়ে নিতে পারেন। কলা চটকে তাতে মধু আর দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। রাতে শোয়ার আগে সেই মাস্ক মুখে মেখে মিনিট দশেক রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক নরম ও মসৃণ লাগছে। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ফেসওয়াশের বদলে সাবান ব্যবহারে যত অপকার

পোরস ছোট করতে করনীয়

নিষ্প্রাণ ত্বকে প্রাণ ফেরাবে নারকেলের দুধ

বর্ষায় কেন দাড়ি চুলকায়

এ সম্পর্কিত আরও পড়ুন

সাধারণ অভ্যাসে অসাধারণ ত্বক

বর্ষায় কেন চুল পড়ার সমস্যা বাড়ে 

বর্ষায় খুশকিমুক্ত সুন্দর চুল 

তিন অভ্যাসে সুন্দর ত্বক