বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মিকোলাইভে রাশিয়ার ভারী গোলাবর্ষণ

আপডেট : ৩১ জুলাই ২০২২, ১৭:১৬

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মিকোলাইভ শহর রাশিয়া রাতজুড়ে ভারী গোলাবর্ষণ চালায়।  ইউক্রেনের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির। 

এই হামলায় ইউক্রেনের ধন্যাঢ্য ব্যাক্তিদের একজন ওলেস্কি ভাদাতুরস্কি ও তার স্ত্রী রাইসা নিহত হন। শহরের গভর্নর এটি জানান। প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় নিহত ভাদাতুরস্কি(৭৪), নিবুলন নামক একটি বড় কৃষিখামারের মালিক ছিলেন। 

শহরের মেয়র বলেন, রাশিয়ার এই গোলাবর্ষণ এখন পর্যন্ত সবচেয়ে ধ্বংসাত্বক। এই হামলায় হোটেল, ক্রীড়া প্রতিষ্ঠান, দুটি স্কুল, একটি উপকেন্দ্র ও বেশকিছু ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। 

মিকোলাইভ ইউক্রেনের প্রধান বন্দর ওডেসার দিকের একটি প্রধান রুট যা কিনা বারবার হামলার শিকার হচ্ছে। 

সেভাস্তোপোলের গভর্নর টেলিগ্রাম পোস্টে বলেন, একটি অজ্ঞাত বস্তু কৃষ্ণসাগরের নৌবহরের সামনে এসে পড়ে। প্রাথমিক তথ্য অনুযায়ী এটি একটি ড্রোন ছিল। তিনি এই হামলার জন্য ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের দায়ী করে বলেন, নৌবাহিনীর হেড কোয়ার্টারের ৬ জন এই হামলায় আহত হন। 

রাশিয়ানরা প্রায়শই ইউক্রেনীয় কর্তৃপক্ষকে 'নাজি' আখ্যা দিয়ে থাকে। 

গভর্নর রাজভোঝায়েভ একটি ছবি পোস্ট করে যেখানে নৌবহরের হেডকোয়ার্টারের আঙিনায় ছড়িয়ে ছিটিয়ে থাকা গাছের পাতা দেখা যায়। তবে ছবিতে কোন অবকাঠামোগত ক্ষয়ক্ষতি দেখা যায়নি।

তিনি বলেন, নিরাপত্তাজনিত কারণে নৌবাহিনী দিবস উদযাপন বাতিল করা হয়।  

অন্যদিকে উত্তরাঞ্চলীয় খারকিভ শহরে আবারো রুশ ক্ষেপণাস্ত্রের আঘাত হানে। মেয়র ইগোর তেরেখোভ টেলিগ্রাম পোস্টে বলেন, তিনটি রূশ এস-৩০০ ক্ষেপনাস্ত্র একটি স্কুলে আঘাত হানে এবং মূল ভবনটি ধ্বংস হয়। 

শনিবার মধ্যরাতে প্রকাশিত একটি বার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেন, যেসব বেসামরিক নাগরিক এখনো পূর্ব দোনেতস্কে অবস্থান করছে তারা যেন দ্রুত স্থানটি ত্যাগ করে। 

তিনি আরও বলেন, দোনেতস্ক অঞ্চলের যত বেশি মানুষ স্থানটি ত্যাগ করবে রুশ সেনা তত কম মানুষ হত্যার সুযোগ পাবে। প্রেসিডেন্ট বলেন, 'আমরা সম্ভাব্য সকল সুযোগ ব্যবহার করছি যেন যতটা সম্ভব জীবন বাঁচানো যায় এবং রূশ তাণ্ডব কমানো যায়'। 

 

 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন