বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নির্বাচনী সহিংসতার ঘটনায় রাণীশংকৈলে পৃথক ৩ মামলা

আপডেট : ৩১ জুলাই ২০২২, ২৩:১১

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গত ২৭ জুলাই ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনায় থানায় পৃথক ৩টি মামলা দায়ের করা হয়েছে। একজন প্রিজাইডিং অফিসার ও ২ জন পুলিশের এএসআই বাদী হয়ে ৩০ জুলাই এ মামলা করেন।  রাণীশংকৈল থানার ওসি এসএম জাহিদ ইকবাল এ তথ্য নিশ্চিত করেন। 

থানা সূত্রে জানা গেছে, গত ২৭ জুলাই রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে পরাজিত মেম্বার প্রার্থীদের সমর্থকরা লাঠিসোটা নিয়ে নির্বাচন কর্মকর্তা ও পুলিশ সদস্যদের উপর চড়াও হয়। এ সময় তারা ইটপাটকেলও ছোঁড়ে। এতে এক পুলিশ আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও এক পর্যায়ে গুলি ছোঁড়ে। এসময় মায়ের কোলে থাকা সুরাইয়া নামে প্রায় ১ বছরের শিশু নিহত হবার খবর ছড়িয়ে পড়ে। নিহত সুরাইয়া মিরডাঙ্গী গ্রামের বাদশা মিয়ার মেয়ে। এ ঘটনায় ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার খতিবর রহমান বাদী হয়ে থানায় একটি লিখিত অভিযোগ করেন যা পরে মামলা হিসেবে রেকর্ডভুক্ত হয়। এ মামলায় প্রায় ৩৫০ অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়। 

অপরদিকে, ওইদিন ভোটগ্রহণের দায়িত্ব শেষে ফেরার পথে পুলিশ লোকজনের হামলার শিকার হয়। এ ঘটনায় পুলিশের এএস আই বিলাস চন্দ্র রায় বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় ২০০ জন অজ্ঞাতনামাকে আসামি করা হয়। এদিকে, একইদিনে উত্তেজিত জনতা রাণীশংকৈল সড়ক অবরোধ ও থানা ঘেরাও করলে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে জনতাকে ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় এএসআই আহাদুল জামান বাদী হয়ে ৩০ জুলাই থানায় একটি মামলা দায়ের করেন। এতে অজ্ঞাতনামা ২৫০ জনকে আসামি করা হয়। বর্তমানে গ্রেফতার আতংকে ওই এলাকার অনেকে বাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে গেছেন।

এদিকে নিহত সুরাইয়ার ময়নাতদন্ত শেষে দিনাজপুর মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান হাবিবুর রহমান জানান, শিশুটির মাথায় আঘাত ছিল। এটি লোহার রডের কিংবা বুলেটের আঘাত হতে পারে। এনিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

মামলার বিষয়ে ওসি জাহিদ ইকবাল বলেন, এ মামলায় কোনো নিরীহ ব্যক্তিকে হয়রানি করা হবেনা। তারা নির্ভয়ে এলাকায় থাকতে পারেন। জেলা পুলিশ সুপার জাহাঙ্গীর আলম বলেন, নির্বাচনে সহিংসতার ঘটনায় থানায় তিনটি মামলা দায়ের করা হয়েছে।  কোনো নিরপরাধ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হন সেদিকে আমরা লক্ষ্য রাখবো।

ইত্তেফাক/ইআ