শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্মৃতিশক্তি হারানো তালার একলিমা ৪০ বছর ধরে পাকিস্তানে

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১২:২২

স্মৃতিশক্তি হারিয়ে প্রায় ৪০ বছর আগে নিখোঁজ হওয়া তালার একলিমা খাতুনের সন্ধান পেয়েছে তার পরিবার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্টের সূত্র ধরে তার সন্ধান পাওয়া যায়।

একলিমা খাতুন (৬৮) বর্তমানে পাকিস্তানের শিয়ালকোর্ট এলাকায় রয়েছে। একলিমা সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের গঙ্গারামপুর গ্রামের মো. ইসমাইল শেখে মেয়ে।

একলিমা খাতুনের ভাইয়ের ছেলে মো. জাকারিয়া শেখ বলেন, তার ফুফুর খুলনার পাইকগাছা উপজেলার কপিলমুনির পার্শ্ববর্তী শলুয়া গ্রামে বিয়ে হয়। সেখানে তার ২ ছেলে ও এক মেয়ে রয়েছে। স্মৃতিশক্তি হারিয়ে ফেলার কারণে তিনি তার পিতার বাড়ি গঙ্গারামপুর গ্রামে থাকতেন। এখান থেকে ১৯৮২ সালে তিনি হারিয়ে যান। অনেক খোঁজাখুঁজি করেও তার সন্ধান পাওয়া যায়নি। সম্প্রতি ফেসবুকে পাকিস্তানের এক যুবকের ফেসবুক আইডিতে এক নারীর উর্দু ভাষায় কথা বলার ভিডিও ছড়িয়ে পড়ে। ওই নারীর বাড়ি সাতক্ষীরার তালায় বলে উচ্চারণ করেন। ওই ভিডিওটি তালা অঞ্চলের বিভিন্ন ব্যক্তি ফেসবুক গ্রুপে শেয়ার করেন। একপর্যায়ে ভিডিওটি আমরা দেখতে পায়। পরে আমার বাবা-চাচারা ওই নারীকে তাদের হারিয়ে যাওয়া বোন বলে শনাক্ত করে। পরে ফেসবুকে দেওয়া ঠিকানা ও ফোন নম্বরের মাধ্যমে পাকিস্তানে থাকা একলিমার সঙ্গে যোগাযোগ করি। এ সময় ফুফু বাড়ি ফিরে আসার আকুল আবেদন জানান।  

পাকিস্তানের স্বজনদের সঙ্গে একলিমা।

জাকারিয়া শেখ আরও বলেন, পাকিস্তানে কিভাবে পৌঁছলো তা বলতে পারছেন না একলিমা খাতুন। বর্তমানে তিনি পাকিস্তানের শিয়ালকোর্টের দালু ওয়ালি এলাকায় রয়েছেন। সেখানে তার বিয়ে হয় এবং দুটি ছেলে ও দুটি মেয়ে রয়েছে। একলিমা যাতে দ্রুত নিজ জন্মভূমিতে ফিরতে পারে সেজন্য তার এদেশের আত্মীয়-স্বজনরা সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।

তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু জিহাদ ফকরুল আলম খান জানান, ওই পরিবারের সদস্যরা থানায় এসে আমার সঙ্গে যোগাযোগ করেছেন। আমাদের পক্ষ থেকে যথা সম্ভব সহযোগিতরা করা হবে।

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

সাভারে গৃহবধূকে হত্যার অভিযোগ, স্বামী গ্রেপ্তার

সিরাজগঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার

ডিপোর বাইরে তালা, ভেতরে চিংড়িতে জেলি পুশ

সিরাজগঞ্জে পৃথক স্থান থেকে দুইজনের লাশ উদ্ধার 

এ সম্পর্কিত আরও পড়ুন

জলোচ্ছ্বাসে প্লাবিত সুন্দরবন

গারো পাহাড় রক্ষায় বিশ্ব হাতি দিবসে র‌্যালি 

হিলিতে অর্ধেকে নেমেছে কাঁচা মরিচের দাম 

চীনে ফেরা হলো না জাহিনের