বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ধুনটে যমুনা নদী থেকে বালু উত্তোলন

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৯:৩৭

বগুড়ার ধুনটে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে এক শ্রেণির প্রভাবশালী চক্র. এতে হুমকির মুখে পড়েছে শহড়াবাড়ি ও বানিয়াজান স্পার, তীর সংরক্ষণ প্রকল্প, বন্যা-নিয়ন্ত্রণ বাঁধ ও নদীর বুকে জেগে ওঠা চরের জমি. প্রতিদিন গভীর রাতে শুরু হয় যমুনা নদীর ধুনট উপজেলার বৈশাখী ও রাধানগর এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন। 

এলাকাবাসী জানায়, উপজেলার বৈশাখী ও রাধানগর এলাকায় রাত ৩টা থেকে সকাল ৯টা পর্যন্ত প্রতিদিন ১০-২০টি খনন যন্ত্র দিয়ে ৫০-৬০ ফুট গভীর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। আর উত্তোলিত এসব বালু নেওয়া হচ্ছে সারিয়াকান্দি ও কাজিপুর উপজেলার বিভিন্ন এলাকায়। সেখান থেকে বিক্রি করা হচ্ছে বালু।

তারা আরো জানায়, প্রভাবশালী এ চক্রের বালু উত্তোলন কমিটিও রয়েছে। বালু উত্তোলন কাজে স্থানীয় লোকজনের বাধা এড়াতে তাদের হয়ে এক দল তরুণ সেখানে দায়িত্ব পালন করে।

এ বিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, যমুনা নদী থেকে বালু উত্তোলনের কোনো অনুমতি নেই। বালু উত্তোলন বন্ধে প্রায়ই মোবাইল কোর্টের অভিযান চলে। তবে তারা অভিযানের খবর পেয়ে সটকে পড়ে। তাই ভিন্ন কৌশলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  

ইত্তেফাক/এআই