মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাকিস্তানের কৌশলগত করিডোর দখলে নিলো তালেবান 

আপডেট : ০২ আগস্ট ২০২২, ১৭:৩৭

তালেবানদের দখলে গেলো পাকিস্তানের কৌশলগত ওয়াখান করিডোর। এটি ভৌগলিকভাবে নানা কারণে গুরুত্বপূর্ণ একটি অঞ্চল যার উত্তরে চীন। এই করিডোরটি বাদাখশান ও গিলগিট-বালতিস্তানের ছুপারসন ভ্যালিকে পৃথক করেছে। সোমবার (১ আগস্ট) আফগানিস্তানের কাবুল থেকে এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল তথ্যটি জানায়।

স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, ২৭ জুলাই তালেবানের একটি সশস্ত্র দল পাকিস্তানের ওয়াখান করিডোরের সীমান্তে কারাম্বার লেক সংলগ্ন এলাকায় হামলা চালায় ও  এলাকাটি দখলে নেয়। 

এই নিয়ে আফগানি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওকে কেন্দ্র করে তুমুল আলোচনার সৃষ্টি হয়। ভিডিওটিতে দেখা যায়, সশস্ত্র আফগান বাহিনী পাকিস্তানি চিহ্ন সংবলিত একটি পিলার গুড়িয়ে দেয়। তারা একে-৪৭ হাতে নিয়ে 'তালেবান দীর্ঘজীবি হোক' বলে স্লোগান দিচ্ছিলো।

তালেবানদের মতে, পাকিস্তান আফগানিস্তানের ২০২১ সালের সংকটের সুবিধা নিয়ে বাদাখশান এর সন্নিকটে ওয়াখান অঞ্চলে একটি পিলার স্থাপন করে। যা পরবর্তীতে তালেবানরা গুড়িয়ে দেয় জানায়, স্থানীয় মিডিয়া।

 এরমধ্যে স্থানীয়রা গিলগিট-বালতিস্তান স্কাউট ও পাকিস্তান সেনাবাহিনীর তাদের নিজস্ব এলাকা রক্ষায় ব্যর্থ হওয়ার জন্য প্রতি নিন্দা জানিয়েছে।

স্থানীয়রা সুনিশ্চিতভাবে পাকিস্তানকে বিদ্রুপ করে মন্তব্য করে, আমরা আশাও করি না পাকিস্তান গিলিগিট-বালতিস্তান রক্ষা করতে পারবে কেননা ওই অঞ্চলটি নিজেরাই চীনের হাতে নিজেদের বিক্রি করে দিয়েছে, জানায় স্থানীয় মিডিয়া। 

ওয়াখান করিডোরটি দখলের মাধ্যমে তালেবানরা পাকিস্তানিদের মধ্য এশিয়ায় প্রবেশের পরিকল্পনায় বিরাট বাঁধা সৃষ্টি করেছে। পাকিস্তান সর্বদা পরিকল্পনা করে আসছিল ওয়াখান করিডোরের মধ্য দিয়ে আফগানিস্তানকে বাইপাস করে মধ্য এশিয়ায় প্রবেশ করবে।

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

জাওয়াহিরি হত্যা: পাকিস্তানের সতর্ক পদক্ষেপ

মার্কিন হামলায় জাওয়াহিরি নিহত: তদন্ত করছে তালেবান 

নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানাবেন ইমরান খান

২০ বছর ধরে নিখোঁজ ভারতীয় নারীর যেভাবে খোঁজ মিললো পাকিস্তানে 

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানে পুলিশ হেডকোয়ার্টারে বিস্ফোরণ, নিহত ২  

পাকিস্তান সেনাপ্রধানের সমালোচনায় ইমরান খান

জেনারেলসহ নিখোঁজ পাকিস্তানের সামরিক হেলিকপ্টারের সবাই নিহত

নিষিদ্ধ হতে পারে ইমরান খানের দল