রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খেলাধুলা কি শিশুর পড়াশোনায় মনোযোগ বাড়ায়

আপডেট : ০২ আগস্ট ২০২২, ১৮:৫৮

ছোটদের জন্য খেলাধুলা করা সবসময়ের জন্যই ভালো। শরীরচর্চা ও খেলার অভ্যাস মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য প্রয়োজন, এমনটা অনেক আগে থেকেই বলে এসেছেন বিশেষজ্ঞরা। এবার একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, খেলাধুলার অভ্যাস পড়াশোনায় মনোযোগ বৃদ্ধিতে সাহায্য করে। বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়াদের ওপর এর প্রভাব বেশি। 

নতুন এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে জার্নাল অব ক্লিনিক্যাল মেডিসিন পত্রিকায়। ৩২৮৫ জন মেয়ে এবং ৩২৪৮ জন ছেলের ওপর এই গবেষণাটি করা হয়। তারা সবাই জার্মানির বাভারিয়া এলাকায় বাসিন্দা ছিল। গবেষণায় ওই পড়ুয়াদের শারীরিক শক্তি, মনোযোগ দেওয়ার ক্ষমতা এবং সার্বিকভাবে স্বাস্থ্যের মান বিচার করা হয়েছে।

খেলাধুলার অভ্যাস পড়াশোনায় মনোযোগ বৃদ্ধিতে সাহায্য করে

শিশুদের শারীরিক ফিটনেস যতটা বেশি, তারা তত বেশি মনোযোগ দিতে পারে। সেই শিশুদের সার্বিক স্বাস্থ্যের মানও যথেষ্ট ভালো হয়। গবেষকরা জানিয়েছেন, পরীক্ষায় ভালো ফলাফল তারাই করেছে যাদের ফিটনেস অপেক্ষাকৃত ভালো। মনোযোগ দেওয়ার বিষয়ে এগিয়ে ছিল মেয়েরা। একইসঙ্গে দেখা গিয়েছে, ওবেসিটি সমস্যা যেসব শিশুদের মধ্যে রয়েছে, তাদের পড়াশোনার মান, অন্য কারও সঙ্গে বন্ধুত্ব, এমনকি সার্বিক বিকাশের ওপর নেগেটিভ  প্রভাব ফেলছে। গবেষণাটির নানা দিক আরও ভালো ভাবে পর্যবেক্ষণ করতে স্থানীয় প্রশাসন টানা দুই বছর ওই এলাকার প্রাথমিক পড়ুয়াদের স্থানীয় স্পোর্টস ক্লাবে এক বছরের বিনামূল্যের সদস্য করার সিদ্ধান্ত নিয়েছিল। কারণ শিশুর সঠিক বিকাশ মানেই সুন্দর আগামী। আজকের শিশুই আগামীদিনের ভবিষ্যৎ। তাই ছোট থেকেই দরকার সঠিক যত্ন। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

বর্ষায় ঘরের ভ্যাপসা ভাব দূর করবেন যেভাবে 

টি-ব্যাগের যত ব্যবহার

মাথা ন্যাড়া করলে কি ভালো চুল গজায়

যেসব খাবার অ্যাসিডিটি কমায়

এ সম্পর্কিত আরও পড়ুন

সৌন্দর্য ও সুস্থতায় ঘরে তৈরি নারকেল তেল

বয়স্ক বাবা-মায়ের যত্নে

বিদ্যুৎ ও গ্যাস অপচয় রোধে যা করবেন 

দীর্ঘদিন কাঁচামরিচ সংরক্ষণের উপায়