শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাধারণ অভ্যাসে অসাধারণ ত্বক

আপডেট : ০২ আগস্ট ২০২২, ২০:২৪

যান্ত্রিক জীবনে ব্যস্ততার অন্ত নেই। অফিস, বাড়ির কাজ ছাড়াও নিত্যনতুন ঝামেলা লেগেই থাকে। সে কারণে অনেকেই আলাদা করে ত্বকের যত্ন নেওয়ার সময় পান না। ফলে ক্রমশ নির্জীব হতে থাকে ত্বক, পড়তে থাকে বয়সের ছাপ। অথচ প্রতিদিনের সাধারণ কিছু অভ্যাসে একটু-আধটু বদল আনলেই ফিরে আসতে পারে ত্বকের ঔজ্জ্বল্য। 

সানস্ক্রিন: সূর্যের প্রখর তাপে ক্ষতি হতে পারে ত্বকের, বিশেষ করে অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করা খুবই জরুরি। তাই বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন লোশন মেখে নেবেন। অন্তত এসপিএফ ৩০ মাত্রার সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। যদি বাইরে একটানা থাকার প্রয়োজন হয়, তবে ২ ঘণ্টা অন্তর অন্তর নতুন করে সানস্ক্রিন লোশন মাখতে হবে। 

শুধু নানা রকমের প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। খেতে হবে পুষ্টিকর খাবার ও প্রচুর পরিমাণ পানি

ময়শ্চারাইজার: ত্বক শুষ্ক হয়ে গেলে যেমন কোষের ক্ষতি হয়, তেমনই বেড়ে যায় জীবাণু সংক্রমণ কিংবা ব্রণের মতো সমস্যা। দেখা দিতে পারে ক্ষত ও চুলকানিও। তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখা অত্যন্ত জরুরি। তবে কোন ধরনের ময়শ্চারাইজার ব্যবহার করবেন তা নিয়ে সতর্ক থাকতে হবে। ত্বকে তেলের পরিমাণ কেমন তার ওপর ভিত্তি করে বাছতে হবে ময়শ্চারাইজার। ত্বকের তেলের পরিমাণ বেশি থাকলে, ক্রিমের বদলে লোশন ব্যবহার করাই ভালো। আবার ত্বক শুষ্ক হলে সাধারণত ক্রিম জাতীয় ময়শ্চারাইজার ব্যবহার করার পরামর্শ দেন রূপ বিশেষজ্ঞরা।

খাওয়াদাওয়া: শুধু নানা রকমের প্রসাধনী ব্যবহার করলেই চলবে না। খেতে হবে পুষ্টিকর খাবার ও প্রচুর পরিমাণ পানি। বিশেষ করে অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসবজি ও ফল খেতে হবে বেশি করে। এতে ত্বকের কোষ থাকবে সজীব এবং ঝলমলে দেখাবে ত্বক। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন