বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তাইওয়ানে শান্তি-স্থিতিশীলতা চান জাপানের প্রধানমন্ত্রী 

আপডেট : ০৬ আগস্ট ২০২২, ১৭:০৫

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি কিছু মার্কিন প্রতিনিধি দলসহ সম্প্রতি স্ব-শাসিত দ্বীপ তাইওয়ান সফর করেছেন। এর পর থেকে চীনা দেশটির সীমান্তে ব্যাপক উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। এই নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দেশটির শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

পেলোসির সঙ্গে বৈঠকের পর কিশিদা বলেছেন, তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আমরা একসঙ্গে কাজ করবো। চীনের এই আচরণ তাইওয়ান ও বিশ্বের শান্তি ও স্থিতিশীলতার ওপর গুরুতর প্রভাব ফেলবে বলে তিনি মনে করছেন। তিনি এই ধরনের উত্তেজনা বন্ধ করার জন্য আহ্বান জানান। কিয়োডো নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

চীনা সামরিক বাহিনী জাপানের অর্থনৈতিক অঞ্চলে গত বৃহস্পতিবার (৪ আগস্ট) পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এই নিয়ে দেশটির সরকার এর তীব্র নিন্দা জানিয়েছে। 

পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় চীন লাইভ-ফায়ার ড্রিল পরিচালনা করছে। শুক্রবার (৫ আগস্ট) চীনা একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে যা ওকিনাওয়ার দক্ষিণ প্রিফেকচারের হেতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি এলাকায় পড়েছে। 

জাপানের কিয়োডো নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, টোকিও বেইজিংকে অবিলম্বে সামরিক আক্রমণ বন্ধ করতে বলেছে। 

বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এই আক্রমণকে গুরুতর সমস্যা বলে উল্লেখ করেছেন। এর ফলে দেশের জাতীয় নিরাপত্তা ও জনগণের নিরাপত্তা উদ্বিগ্নে পরে যাবে বলে জানান তিনি। 

এছাড়া ফুমিও কিশিদা সরকার চীনা সরকারের কাছে কূটনৈতিক প্রতিবাদ জানায়।

ইত্তেফাক/এসআর