শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শেরপুরে আত্মরক্ষার কৌশল শিখছেন কিশোরী-তরুণীরা

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ০৩:৪৫

দেশের বিভিন্ন সেক্টরে নারীর অংশগ্রহণ বাড়লেও তাদের নিরাপত্তা ব্যবস্থার তেমন উন্নতি হয়নি। এখনো নারীরা নানা সামাজিক প্রতিকূলতার মধ্য দিয়ে এগিয়ে চলছে। প্রায় সব ক্ষেত্রে নিরাপত্তাহীন তারা। বখাটেদের উৎপাত এখনো থামেনি। ফলে প্রতিনিয়তই নারীরা হয়রানির শিকার হচ্ছেন। এছাড়া কোনো মানুষ বিপদে পড়লে উপস্থিত লোকজন সাহস করে এগোতেও চায় না। তাই শিশু থেকে বৃদ্ধ সব বয়সের নারীদের নিজের নিরাপত্তা কৌশল শেখা দরকার। এ ক্ষেত্রে কারাতে প্রশিক্ষণ হতে পারে আত্মরক্ষার বড় হাতিয়ার। তাছাড়া এই কারাতে প্রশিক্ষণ নারীর শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধনে ভালো ভূমিকা রাখতে সাহায্য করে। এলক্ষ্যে বগুড়ার শেরপুরে স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন নারীদের কারাতে প্রশিক্ষণ শুরু করেছে। এই উদ্যোগ শেরপুরের তরুণ-তরুণীদের মধ্যে উৎসাহ ও সাড়া ফেলেছে।

শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নিয়মিত চলছে কারাতে প্রশিক্ষণ। বারো থেকে পঁচিশ বছরের ত্রিশ জন কিশোরী-তরুণী এই প্রশিক্ষণ নিচ্ছেন। বাংলাদেশ শেশিনকাই সিতো-রিউ কারাতে-দো এসোসিয়েশনের সহকারি প্রশিক্ষক এড. হালিমা খাতুন আত্মরক্ষার নানা কৌশল শেখাচ্ছেন। নিজেকে রক্ষায় কিশোরী-তরুণীরাও সেই কৌশল রপ্তের চেষ্টা করছেন।

সংগঠনের উপদেষ্টা পরিষদের সভাপতি শাহনাজ পারভীন বলেন, নারীরা এখনো অনেক দিক থেকে পিছিয়ে রয়েছে। তাই মেয়েদের নিজেদের আত্মরক্ষায় কারাতে প্রশিক্ষণ খুবই জরুরি। সেই দিক বিবেচনায় স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশানের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি চলমান থাকবে। প্রথম পর্যায়ে ত্রিশজনকে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশনের সভাপতি মাসুমা মরিয়ম বলেন, নারীদের জন্য এই বিশেষ কোর্স আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে নারীদের আত্মবিশ্বাস বৃদ্ধি করা ও আত্মরক্ষা বিষয়ক প্রশিক্ষণের প্রতি তাদের অগ্রহী করে তোলা।

শেরপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিজয় চন্দ্র দাস জানান, শেরপুরে স্বপ্ন ইয়ুথ ডেভেলপমেন্ট অরগানাইজেশানের উদ্যোগে নারীদের কারাতে প্রশিক্ষণ তরুণ-তরুণীদের মধ্যে উত্সাহ ও ব্যাপক সাড়া ফেলেছে। তিনি যুব মহিলাদের আত্মরক্ষার জন্য এমন উদ্যোগ নেওয়ায় আয়োজকদের সাধুবাদ জানান।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

বগুড়ায় ১৭ হাজার বস্তা সার জব্দ, গুদাম সিলগালা

বগুড়াসহ চার জেলায় ৪৩ শতাংশ জমিতে আমন চারা রোপণ

বগুড়ায় রোবটিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত

বগুড়ায় হোটেল থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার

এ সম্পর্কিত আরও পড়ুন

হোটেল থেকে বিশ্ববিদ্যালয়ছাত্রের লাশ উদ্ধার

বগুড়ায় বিভিন্ন প্রজাতির বন্য পাখি উদ্ধার ব্যবসায়ীর দণ্ড

বগুড়ায় বিভিন্ন প্রজাতির বন্যপাখি উদ্ধার

ধুনটে যমুনা নদী থেকে বালু উত্তোলন