শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনের সামরিক মহড়ায় ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১২:২৯

তাইওয়ানের আকাশ ও সমুদ্রসীমায় চীনের সামরিক মহড়াকে উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন বলে আখ্যা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বাসবভন হোয়াইট হাউজ। শনিবার (৬ আগস্ট) হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেন, তাইওয়ানের স্থিতিশীলতা নষ্ট করতে চীনের এই প্রচেষ্টা। চীন উসকানিমূলক ও কাণ্ডজ্ঞানহীন কাজ করছে। দেশটি হিসাব-নিকাশে ভুল রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

তাইওয়ান জানিয়েছে, চীনা মহড়ার প্রতিক্রিয়া জানিয়েছে তারা। রবিবার, চীনের মহড়ার চতুর্থ দিনে নিজ সীমানায় বিমান এবং জাহাজ মোতায়েন করেছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর থেকে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার (৩ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন ন্যান্সি পেলোসি।

এসময় তিনি বলেন, ‘বন্ধুত্বের খাতিরে আমরা তাইওয়ানে এসেছি’। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠাই তার লক্ষ্য। তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তিনি ওয়াশিংটনের সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখারও কথা জানান।

ইত্তেফাক/টিআর