বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তাইওয়ান সরকারের ওয়েবসাইটে চীনের পতাকা লাগালো হ্যাকাররা

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ২১:৪৪

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায়, চীনা হ্যাকাররা তাইওয়ানের বিভিন্ন সরকারী সংস্থার ওয়েবসাইটে চীনের পতাকা লাগিয়েছে।

তাইওয়ানকে ঘিরে চীনের লাইভ-ফায়ার ড্রিলস যখন বৃহস্পতিবার থেকে চলছিল, তখন চীনা হ্যাকাররা শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত ১০ ঘণ্টারও বেশি সময় ধরে তাইপে সরকারের একটি ওয়েবসাইটকে চীনের পতাকার ছবি দিয়ে কভার করেছিল।

এছাড়া, তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট ২, ৩ ও ৫ আগস্ট কয়েক ঘন্টার জন্য ক্র্যাশ হয়েছিল বলে স্বীকার করা হয়। মন্ত্রণালয় ব্যাখ্যা করেছে যে, সার্ভারটি ক্র্যাশ করার জন্য একটি নৃশংস শক্তির প্রচেষ্টা ছিল, অসংখ্য চীনা এবং রাশিয়ান আইপি ঠিকানা থেকে প্রতি মিনিটে ১ কোটি ৭০ লাখ বার প্রবেশের চেষ্টা করা হয়েছিল।

ফলস্বরূপ, কেন্দ্রীয় সরকারী সংস্থাগুলোকে ইন্টারনেট কার্যকলাপের জন্য উচ্চ সতর্ক থাকতে বলা হয়েছিল।

বিষয়টির সঙ্গে পরিচিত ব্যক্তিরা তাইওয়ান নিউজকে বলেছেন যে, কেন্দ্রীয় সরকারী সংস্থাগুলোকে ওয়েবসাইটগুলোতে ট্যাব রাখার এবং মন্ত্রিসভাকে চেইন অফ কমান্ডের সমস্যাগুলো রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়।

শুক্রবার মন্ত্রিসভা দ্বারা জারি করা জরুরি প্রতিক্রিয়া নির্দেশিকা বলে যে, কোনও ওয়েবসাইট হ্যাক হয়ে গেলে তা অবিলম্বে সরিয়ে ফেলতে হবে।

ইত্তেফাক/টিআর