শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৯ বছরেও টঙ্গীবাসী পায়নি নাগরিক সেবা

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০২:৪৫

২০১৩ সালের ১৩ জানুয়ারি টঙ্গী-গাজীপুরের ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত হয় গাজীপুর সিটি করপোরেশন। তার পর দুই জন নির্বাচিত মেয়র ও এক জন ভারপ্রাপ্ত মেয়র বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করলেও গত ৯ বছরে সিটি করপোরেশনের অধিকাংশ সেবা থেকে টঙ্গী অঞ্চলের ১৫টি এবং পূবাইলের দুইটি ওয়ার্ডের বাসিন্দারা বঞ্চিত।

টঙ্গীর কয়েকটি ওয়ার্ডের বাসিন্দারা জানান, সিটি করপোরেশন প্রতিষ্ঠা হওয়ার ৯ বছর অতিবাহিত হলেও তারা নাগরিক সব সুযোগসুবিধা থেকে বঞ্চিত। বর্তমানে টঙ্গীর ১৫টি ও পূবাইলের দুইটি ওয়ার্ডের সব উন্নয়নকাজই স্থগিত হয়ে পড়ে আছে। গত দেড় বছর ধরে ব্যস্ততম সড়কগুলোর ড্রেনেজ ব্যবস্থার জন্য কেটে ফেলে রাখায় ঐ সড়কগুলো দিয়ে সাধারণ মানুষের চলাচলে চরম ভোগান্তিতে পোহাতে হচ্ছে।

তাদের অভিযোগ, শিশুদের খেলাধুলা বিকাশে গত ৯ বছরেও টঙ্গীতে একটি খেলার মাঠ করা হয়নি। নেই এলাকার ময়লা-আবর্জনা রাখার মতো নির্দিষ্ট ডাস্টবিন। তাই যত্রতত্র ফেলা হচ্ছে বসতবাড়ির ময়লা-আবর্জনা। বছরে একবারও এলাকাবাসীর নজরে পড়ে না মশা নিধন কার্যক্রম। এলাকায় ড্রেনেজ ব্যবস্থার কার্যক্রম শেষ না করেই ফেলে রাখায় সামান্য বৃষ্টি হলে পুরো এলাকা চলে যায় পানির নিচে। সাধারণ মানুষের চলাচলের রাস্তা চাঁদাবাজদের কাছে ইজারা দেওয়ায় ফুটপাত ছেড়ে মহাসড়ক দিয়ে চলাচল করছে পথচারী। এতে করে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। সড়কে পানি ছিটানোর কার্যক্রম বন্ধ থাকায় ধুলোর রাজ্যে পরিণত হয়েছে সড়ক।

৪২ নম্বর ওয়ার্ডের শতাধিক বাসিন্দা অভিযোগ করে বলেন, ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সালামকে বিন্দান মাদ্রাসা থেকে ধোবাপাড়া ঈদগাহ মাঠের সড়কের করুণ অবস্থার ব্যাপারে দফায় দফায় লিখিত এবং মৌখিকভাবে অভিযোগ করার পরও সড়কে একটু মাটি দিতে পারেন নি। দীর্ঘ ৯ বছর এই এলাকার একমাত্র সড়ক দিয়ে গাড়িতো দূরের কথা মানুষ হেঁটে চলাচল করতে পারে না। এ ব্যাপারে গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, টঙ্গীর বেশ কয়েকটি ওয়ার্ডে পূর্বের টেন্ডার বাতিল করে নতুন টেন্ডার দেওয়া হয়েছে। দুই মাসের মধ্যে স্থগিত হওয়া উন্নয়নকাজ শুরু হবে।

ইত্তেফাক/ইআ