শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

১৭০০ কোটি ডলারে আইরোবটকে কিনে নিলো অ্যামাজন

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ০৪:০৯

সম্প্রতি এক ঘোষণায় অ্যামাজন জানিয়েছে, রুমবা রোবোটিক ভ্যাকুয়ামের নির্মাতা আইরোবট কর্পোরেশনকে ১.৭ বিলিয়ন ডলারে কিনতে একটি চুক্তিতে পৌঁছেছে তারা। এটি তাদের স্মার্ট ক্যাটাগরির নিজস্ব পণ্যের তালিকায় যুক্ত হবে।

“আমরা জানি, সময় বাঁচানো গুরুত্বপূর্ণ এবং কাজের ক্ষেত্রে এটি জরুরি। এতে গ্রাহকরা তাদের পছন্দের কিছু আরও ভালোভাবে করতে পারে”, অ্যামাজন ডিভাইসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্• অধিগ্রহণের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে বলেন।

বিবৃতি অনুসারে, অ্যামাজন ঋণসহ আইরোবটকে অধিগ্রহণ করবে শেয়ারপ্রতি ৬১ ডলার নগদ লেনদেনে। ২০১৭ সালে, ১৩.৭ বিলিয়ন ডলারে খাদ্যদ্রব্যের বিশাল চালান এবং গত বছর ৮.৫ বিলিয়ন ডলারে মুভি স্টুডিও এমজিএম কেনার পরে, এটি অ্যামাজনের চতুর্থ বৃহত্তম অধিগ্রহণ হবে। এছাড়া গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের চারপাশে প্রাথমিক পরিচর্যা ক্লিনিকগুলোর একটি চেইন ওয়ান মেডিক্যাল অধিগ্রহণের জন্য ৩.৯ বিলিয়ন ডলার ব্যয় করার চুক্তি ও চিকিত্সা পরিষেবায় প্রবেশের ঘোষণা দিয়েছে অ্যামাজন।

রুমবা এবং আইরোবট-এর অন্যান্য ক্লিনিং ডিভাইস, রোবোটিক মপস এবং এয়ার পিউরিফায়ার, অ্যামাজনের মালিকানাধীন স্মার্ট হোম ডিভাইসগুলোর একটি পোর্টফোলিওতে যোগ দেয়। যার মধ্যে রয়েছে রিং ডোরবেল, অ্যালেক্সা, অ্যামাজনের ভার্চুয়াল সহকারী এবং স্কিকার। পাশাপাশি, আইরোবট ‘রুট’ নামক একটি শিক্ষামূলক রোবটও তৈরি করেছে। যার মাধ্যমে শিশুরা কোডিং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারে।

২০০২ সালে প্রথম বাজারে প্রবেশ করে রুমবা। এটি তখন অলস মানুষ, পোষা প্রাণী বিশেষ করে বিড়ালকে আনন্দ দেওয়ার কাজে ব্যবহূত হতো। নিউ ইয়র্ক টাইমস রোবটটিকে “সহজ, কার্যকরী এবং মজাদার” একটি পণ্য হিসাবে বর্ণনা করেছে।

যদিও আইরোবট তার রোভিং ক্লিনিং ইকুয়েপমেন্টের জন্য সবচেয়ে বেশি পরিচিত। তবে কিছু আধুনিক অধিকার গোষ্ঠী উদ্বেগ প্রকাশ করেছে যে, এই ডেটা অ্যামাজনের মতো সংস্থাকে ব্র্যান্ডের নীচে বাড়ির আকার এবং এমনকি তাদের বিষয়বস্তু সম্পর্কে তথ্য খুঁজে পেতে সহায়তা করতে পারে।

আইরোবট ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ২৫৫.৪ মিলিয়ন ডলার রাজস্ব রিপোর্ট করেছে, যা আগের বছরের তুলনায় ৩০ শতাংশ কমেছে। অন্যদিকে, অ্যামাজন দ্বিতীয় ত্রৈমাসিকে ১২১.২ বিলিয়ন ডলার রাজস্ব রিপোর্ট করেছে। যা গত বছরের থেকে ৭.২ শতাংশ বেশি এবং এই বছরের প্রথম ত্রৈমাসিক রিপোর্টে করা ৭.৩ শতাংশ রাজস্ব বৃদ্ধি থেকে কিছুটা কম? দুই দশকেরও বেশি সময়ের মধ্যে এটি অ্যামাজনের সবচেয়ে ধীরগতির বৃদ্ধি। 

ইত্তেফাক/ইআ