মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এফবিআই'র তল্লাশি অবাক করার মতো: ট্রাম্প

আপডেট : ০৯ আগস্ট ২০২২, ১৫:০৬

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ফ্লোরিডার পাম বিচে তার এস্টেটে অঘোষিত তল্লাশি চালাচ্ছে এফবিআই। ট্রাম্প জানিয়েছেন, তারা আগে থেকে কিছু জানায়নি। তাদের এই কাজ অবাক করার মতো। ট্রাম্প জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার (৮ আগস্ট) এফবিআই'র বিশাল দল তার এস্টেট দখল করে তল্লাশি চালায়। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

ট্রাম্প একটি বিবৃতিতে জানিয়েছেন, সব সরকারি এজেন্সির সঙ্গে তিনি সহযোগিতা করেছেন। তারপরেও তার বাড়িতে এই অঘোষিত তল্লাশি অপ্রয়োজনীয় ও অন্যায্য। ট্রাম্প বলেছেন, এফবিআইয়ের কর্মকর্তারা জোর করে একটি আলমারি খুলে জিনিসপত্র দেখছে। সম্প্রতি ট্রাম্প বেশ কয়েকবার ইঙ্গিত দিয়েছেন, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হবেন। 

মার্কিন বিচার বিভাগের তরফে জানানো হয়েছে, ট্রাম্পের ওই এস্টেট থেকে প্রচুর গোপন সরকারি নথি পাওয়া গেছে। হোয়াইট হাউস থেকে ওই নথি তিনি ফ্লোরিডার বাড়িতে নিয়ে এসেছিলেন বলে নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট জানাচ্ছে। তদন্ত চলছে গত ৬ জানুয়ারি ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব নিয়ে তদন্ত চলছে। 

তবে সেই সূত্রেই ট্রাম্পের ফ্লোরিডার এস্টেটে তল্লাশি কি না, তা এফবিআই জানায়নি। 

বারবার অনুরোধ করেও এবিষয়ে তারা মুখ খোলেনি। মার্কিন ন্যাশনাল আর্কাইভস ও রেকর্ডস বিভাগ আগে জানিয়েছিল, হোয়াইট হাউস থেকে ১৫টি বাক্স করে নথিপত্র ফ্লোরিডার বাড়িতে নিয়ে যান ট্রাম্প। তার মধ্যে প্রচুর গোপনীয় নথিও আছে। তারপরই এই তল্লাশি।

ইত্তেফাক/এএইচপি