শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২৫৭ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৭:২৮

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ২৫৬ রানের মাঝারি সংগ্রহ পায় টাইগাররা। ১৯ রানে তামিমের রানআউটে যেনো পতনের শুরু। ভালো শুরুর আভাস দিয়েও ৮ বলের ব্যবধানে ৩ উইকেট হারায় বাংলাদেশ।

ছন্দপতনে ৩ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে দিশা দেখাচ্ছিলেন এনামুল হক বিজয়। মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ভালো একটা জুটি গড়েছিলেন এই ব্যাটার। কিন্তু বিদায় নিলেন নিরীহ এক বলেই। উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৭১ বলে ৬ চার ও ৪ ছয়ে ৭৬ রান করেন তিনি।

তামিমের বিদায়ের পর অল্প সময়ের মধ্যেই উইকেট হারান নাজমুল হাসান শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুইজনই শূন্য রানে বিদায় নেন। বিপদে পড়া বাংলাদেশের হয়ে একপ্রান্তে লড়াই করে গেছেন বিজয়। ৪৮ বলে ৩ ছক্কা ও ৪ বাউন্ডারিতে পূর্ণ করেন অর্ধশতক। মাহমুদউল্লাহর সঙ্গে ৯০ বলে ৭৭ রানের জুটি গড়ে আশা জাগান তিনি। সেঞ্চুরির পথে হাঁটতে থাকা বিজয় শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি।  

আফিফ হাত খুলে খেলার চেষ্টা করেন। তবে ৬৯ বলে ৩৯ রানে মাহমুদউল্লাহ আউট হলে তিনি কিছুট চাপে পড়ে যান। এই জুটি থেকে আসে ৫৭ বলে ৪৯। আফিফ শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৮১ বলে ৮৫ রানে। ৪ মেরেছেন ছয়টি আর ৬ দুইটি। তার সঙ্গে একে একে আউট হন মিরাজ (১৪) তাইজুল (৫) হাসান (০) ও মোস্তাফিজ (০)। ৯ উইকেটে ২৫৬ রান করে বাংলাদেশ। জিম্বাবুয়ের হয়ে ২ উইকেট করে নেন ইভান্স ও জংওয়ে।  

জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ব্যাট করতে নেমে ভালো শুরুর পর বিপর্যয়ে বেসামাল। রিচার্ড এনগারাভার ওভারের দ্বিতীয় বলে নন-স্ট্রাইক এন্ডে থাকা তামিম বিজয়ের কলে রান নিতে গিয়ে শেষ মুহূর্তের সিদ্ধান্ত বদলে ক্রিজে ফিরতে ব্যর্থ হন। রানআউটে অধিনায়কের বিদায়ের পর শূন্য রানে ফিরেছেন শান্ত ও মুশফিক।

গত ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। দলে ফিরেছেন ইনজুরির কারণে গত ম্যাচে দলের বাহিরে থাকা বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। এছাড়া দেশ থেকে উড়িয়ে নেওয়া এবাদত হোসেন এই ম্যাচে সুযোগ পেয়েছেন একাদশে। এই ম্যাচ দিয়েই ওয়ানডে ক্রিকেটে অভিষেক হচ্ছে তার।

ইত্তেফাক/এএইচপি