বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘স্বাধীনতা’ পেলেন ট্রেন্ট বোল্ট

আপডেট : ১১ আগস্ট ২০২২, ০৯:০৫

কয়েক দফা আলোচনার পর সিদ্ধান্তটা নিতে বাধ্যই হলো নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ট্রেন্ট বোল্টকে ছেড়ে দিল কেন্দ্রীয় চুক্তি থেকে। বাহাতি কিউই পেসার নিজ থেকেই অনুরোধ করেছিলেন। স্বাভাবিকভাবেই এনজেডসি শুরুতে মানতে পারেনি। তবে দিনশেষে বোল্ট অর্জন করে নিলেন ‘স্বাধীনতা’।

এখন থেকে কেবল নিজের ইচ্ছা অনুযায়ী, নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন বোল্ট। তার ইচ্ছার বিরুদ্ধে দলে ডাকার কোনো অধিকার নেই এনজেডসির। তাই আগামীতে জাতীয় দলে কম দেখা যেতে পারে ৭৮ টেস্ট, ৯৩ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টি খেলা বাহাতি পেসারকে। তবে চলমান উইন্ডিজ সফরে খেলবেন তিনি।

বোল্টের এই সিদ্ধান্তের পেছনে দুটি উদ্দেশ্য। প্রথমত পরিবারকে সময় দেওয়া এবং দ্বিতীয় ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর জন্য নিজেকে অ্যাভেইলেবল রাখা। গুঞ্জন আছে আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় আরব আমিরাত টি-টোয়েন্টি লিগে নাম লেখাতে পারেন ৩৩ বছর বয়সী পেসার। চুক্তি থেকে সরে যাওয়ার পর তিনি বলেন, ‘ আমার জন্য কঠিন সিদ্ধান্ত ছিল এটি এবং এনজেডসিকে ধন্যবাদ তাদের সমর্থনের। দেশের ক্রিকেট খেলাটা আমার ছোটবেলার স্বপ্ন ছিল এবং গত ১২ বছরে ব্ল্যাকক্যাপদের হয়ে যা কিছু অর্জন করেছি তা নিয়ে আমি গর্বিত।’

আন্তর্জাতিক ক্রিকেটের জায়গাটা ধীরে ধীরে কেড়ে নিচ্ছে ফ্রাঞ্চাইজি ক্রিকেট। অল্পতেই বেশি আয়ের সুযোগ কেই-বা হারাতে চায়। তবে এনজেডসি আশা করছে, বোল্টের পথ ধরে কেউ হাঁটবে না।

সিইও ডেভিড হোয়াইট বলেন, ‘আর কারো কাছ থেকে এরকম কিছু শুনিনি। তারা এখনো টেস্ট ক্রিকেটের কথা বলছে এবং নিউজিল্যান্ডের হয়ে পারফরম করা সমান গুরুত্বপূর্ণ। প্রতি বছরই আমাদের বৈশ্বিক ইভেন্ট আছে।’

ইত্তেফাক/এমআর